Rabindranath Tagore Jayanti 2024: ব্রিটিশদের 'নাইট হুড' উপাধি কেন ফিরিয়ে দিয়েছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর, জেনে নিন কিছু জানা অজানা তথ্য...
Rabindra Jayanti Wishes (File Image)

মহান বিপ্লবী, সঙ্গীতশিল্পী ও সাহিত্যের সম্রাট রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন প্রতি বছর পালন করা হয় ২৫ বৈশাখ। ২০২৪ সালে এই দিনটি পালন করা হচ্ছে ৭ মে। এই বছর রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মবার্ষিকী। ১৮৬১ সালে জন্মগ্রহণ করেন রবীন্দ্রনাথ ঠাকুর। তাঁর পিতা দেবেন্দ্রনাথ ঠাকুর একজন সুপরিচিত সমাজ সংস্কারক ছিলেন। রবীন্দ্রনাথ ঠাকুর লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে আইন নিয়ে পড়াশোনা করলেও ১৮৮০ সালে ডিগ্রি ছাড়াই দেশে ফিরে আসেন তিনি। খুব অল্প বয়সেই কবিতা লেখা শুরু করেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। তাঁর রচিত 'জন গণ মন' ভারতের জাতীয় সঙ্গীত এবং 'আমার সোনার বাংলা' বাংলাদেশের জাতীয় সঙ্গীত।

রবীন্দ্রনাথ ঠাকুর বড় হয়ে ব্যারিস্টার হবেন এমনটাই ভেবেছিলেন দেবেন্দ্রনাথ ঠাকুর। কিন্তু কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর শৈশব থেকেই কবিতা, শ্লোক এবং গল্প লেখা পছন্দ করতেন। মাত্র ৮ বছর বয়সে তিনি প্রথম কবিতা লিখেছিলেন এবং ১৬ বছর বয়সে প্রকাশিত হয় রবীন্দ্রনাথের প্রথম ছোট গল্প। রবীন্দ্রনাথ ঠাকুর ২২০০ টিরও বেশি গান লিখেছেন। ১৯১৩ সালে রবীন্দ্রনাথ ঠাকুর প্রথম অ-ইউরোপীয় সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছিলেন, এই প্রথমবার কোনও ভারতীয় ব্যক্তি পেয়েছিলেন নোবেল পুরস্কার।

১৯১৫ সালে, ব্রিটিশ প্রশাসন রবীন্দ্রনাথ ঠাকুরকে উপাধি দেয় 'নাইটহুড'। কিন্তু রবীন্দ্রনাথ ঠাকুর জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের তীব্র নিন্দা করে ব্রিটিশদের ফিরিয়ে দিয়েছিলেন এই উপাধি। রবীন্দ্রনাথ ঠাকুরের চিন্তাভাবনার কারণে ১৯০১ সালে শান্তিনিকেতনে চলে যান তিনি। সেখানে মুক্ত পরিবেশে গাছের নিচে শিক্ষকতা শুরু করেন তিনি। ১৮৬৩ সালে রবীন্দ্রনাথ ঠাকুরের পিতা সেখানে একটি আশ্রম প্রতিষ্ঠা করেছিলেন, পরবর্তী সময়ে যাকে রবীন্দ্রনাথ ঠাকুর শান্তিনিকেতনে রূপান্তরিত করেছিলেন। ১৯৪১ সালে কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রবীন্দ্রনাথ ঠাকুর।