Durga Puja 2022: প্রকৃতির তাণ্ডব লীলার এক টুকরো চিত্র উঠে আসছে হাজরা পার্ক দুর্গোৎসবের ৮০ তম বর্ষে (দেখুন ভিডিও)

বছরের নতুন ক্যালেন্ডার বা পঞ্জিকা হাতে পেলেই বাঙালিরা যেই দিনগুলিতে সবার আগে চোখ বোলায়, তার মধ্যে দুর্গা পুজো একটি। উৎসবপ্রেমী বাঙালির সবচেয়ে বড় পার্বণ (Bengali Festivals) এই দুর্গা পুজো (Durga Puja)। জাকজমকপূর্ণভাবে পুজোর উদযাপন করেন পশ্চিমবঙ্গ তো বটেই, এমনকি গোটা বিশ্বের বাঙালিরা (Bangali)।  পুজো মানেই শহরে মণ্ডপ গুলির ‘থিম যুদ্ধ’ শুরু ৷ দর্শক টানাতে কোনও মণ্ডপ কতটা পারদর্শী তা জাহির করতে ব্যস্ত পুজোর কর্মকর্তারা।

হাজরা পার্ক দুর্গোৎসবের এবছর ৮০ তম বর্ষ। এই পুজোর নাম ‘হাজরা পার্ক দুর্গোৎসব’ বলা হলেও এই পুজোর অর্গানাইজিং কমিটি কলকাতা পৌরকর্মচারী সর্বজনীন দুর্গোৎসব সমিতি ৷ এই পুজো পৌরসভার কর্মচারীদের পুজো ৷ ১৯৪২ সালে নেতাজী সুভাষ চন্দ্র বসু এই পুজোর প্রচলন করেন ৷ তারপর থেকেই সাড়ম্বরে হয়ে আসছে এই পুজো।

এবছরের বিষয় ও উপস্থাপনা 'তান্ডব' (Tandav)। । বিজ্ঞান বলে হিন্দু শাস্ত্রে বর্ণিত আছে সৃষ্টিতত্ত্ব অনুযায়ী তান্ডবের সেই বৈজ্ঞানিক সত্য যা প্রতিদিন অনবরত ঘটে চলেছে সৃষ্টির অগোচরে। মহাবিশ্বের বিভিন্ন স্তরে ঘটে চলা পারমানবিক অস্থিরতায় তৈরি হয় ধ্বংস আর সৃষ্টির রোজনামচা। অর্থাৎ তান্ডব কোনও বিশেষ মুহূর্তে ঘটা একটা ঘটনামাত্র নয়, প্রকৃতপক্ষে মহাবিশ্বের এক নিরন্তর প্রক্রিয়া যা, আমরা সচরাচর জেনে থাকি ঐশ্বরিক প্রেক্ষিতে।

এবারের থিম ‘তাণ্ডব‘-এর সৃষ্টি কর্তা শিল্পী কৃশানু পাল জানান, প্রতিনিয়ত সকলের মধ্যে কোনও না-কোনও তাণ্ডব চলে ৷ করোনা এবং প্রাকৃতিক দুর্যোগ এক প্রকার তাণ্ডব চালিয়েছে মানবসভ্যতার উপর ৷ আর প্রকৃতির এই তাণ্ডবে সাধারণ মানুষের জীবনযাত্রা ক্ষতিগ্রস্ত হয়েছে ৷ প্রকৃতির সেই তাণ্ডব লীলার এক টুকরো চিত্র এই থিমের মাধ্যমে তুলে ধরেছেন উদ্যোক্তারা ৷ শুধু মাত্র থিমের যুদ্ধ নয়,৮০ বছরের পুরনো এই পুজোর ঘিরে রয়েছে এক ইতিহাস ৷তাই তুলে ধরা হয়েছে মণ্ডপ সজ্জায় ৷ তাছাড়া সারা বছর মানুষ দুর্গাপুজোর জন্য অপেক্ষা করে থাকেন ৷ তাদের কথা ভেবেই এই প্রয়াস ৷