Bankim Chandra Chatterjee Death Anniversary: বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের মৃত্যুবার্ষিকী পালন করার আগে জেনে নিন কীভাবে জন্ম হয় জাতীয় সঙ্গীতের...

১৮৩৮ সালের ২৭ জুন উত্তর চব্বিশ পরগনার কাঁথালপাড়ায় এক বাঙালি পরিবারে জন্মগ্রহণ করেন বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়। তিনি একজন প্রখ্যাত বাঙালি সাহিত্যিক, কবি, ঔপন্যাসিক ও সাংবাদিক ছিলেন। তিনি একজন বিখ্যাত লেখক হওয়ার কারণে নিজের লেখার মাধ্যমে ভারতীয় স্বাধীনতা সংগ্রামের সময় বিপ্লবীদের অনুপ্রেরণা দিয়েছিলেন। বঙ্কিমচন্দ্র তাঁর উপন্যাসের মাধ্যমে দেশবাসীর মধ্যে ব্রিটিশ সরকারের বিরুদ্ধে বিদ্রোহের আগুন জ্বালাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। জাতীয় সঙ্গীত বন্দে মাতরমের রচয়িতা ছিলেন তিনি। বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের মৃত্যু হয় ১৮৯৪ সালের ৮ এপ্রিল।

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় শিক্ষা লাভ করেছিলেন কলকাতার হুগলি কলেজ ও প্রেসিডেন্সি কলেজে। ১৮৫৭ সালে তিনি বিএ পাস করেন এবং ১৮৬৯ সালে লাভ করেন আইন ডিগ্রি। প্রেসিডেন্সি কলেজ থেকে বি.এ পাস করা প্রথম ভারতীয় ছিলেন তিনি। শিক্ষাজীবন শেষ করার পর ডেপুটি ম্যাজিস্ট্রেট পদে নিযুক্ত হন বঙ্কিমচন্দ্র, শুরু হয় সরকারি চাকরি করা। তিনি বঙ্গ সরকারের সচিব পদেও ছিলেন। বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় রায় বাহাদুর এবং C.I.E উপাধি লাভ করেছিলেন। ১৮৯১ সালে সরকারি চাকরি থেকে অবসর নেন তিনি।

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় ইংরেজি উপন্যাস দিয়ে শুরু করেন তাঁর লেখালেখির কেরিয়ার, পরে তিনি হিন্দিতে লেখা শুরু করেন। দেশের জন্য জাতীয় সঙ্গীত রচনা করেন তিনি। ভারতবর্ষ ব্রিটিশ শাসনে থাকাকালীন বঙ্কিমচন্দ্র দেশের জন্য জাতীয় সঙ্গীত রচনা করেছিলেন। ১৮৭৬ সালে রচিত জাতীয় সঙ্গীতের নামকরণ করেন 'বন্দে মাতরম'। ভারতের প্রতিটি অনুষ্ঠানে শোনানো হয় বা গাওয়া হয় এই গান।