West Bengal Assembly Elections 2021: পোলিং এজেন্ট নিয়োগে নতুন নিয়ম আনল নির্বাচন কমিশন
নির্বাচন কমিশন ভবনের ফাইল ছবি (Photo Credits: ANI)

কলকাতা, ২৪ মার্চ: আর দু'দিন পর শুরু হচ্ছে বিধানসভা নির্বাচন (West Bengal Assembly Elections 2021)। নির্বাচনের আগে পোলিং এজেন্ট (Polling Agent) নিয়োগের নতুন নিয়ম আনল নির্বাচন কমিশন। এখন থেকে যে কোনও বিধানসভা কেন্দ্রের যে কোনও ভোটদাতা শর্তসাপেক্ষে সংশ্লিষ্ট কেন্দ্রের প্রার্থীর পোলিং এজেন্ট হতে পারবেন। এতদিন পর্যন্ত পোলিং এজেন্ট হওয়ার নিয়ম ছিল, কোনও বুথে পোলিং এজেন্ট হিসাবে সেই বুথের অথবা পার্শ্ববর্তী বুথের ভোটদাতা হতে হবে। এবার বদলাল সেই নিয়ম।

এর ফলে খুশির জোয়ার বিরোধী দলগুলির মধ্যে। কোনও দলের কোথাও সাংগঠনিক দুর্বলতা থাকলেও সব বুথে এজেন্ট দিতে আর কোনও অসুবিধায় পড়তে হবে না বিরোধী রাজনৈতিক দলগুলিকে। তাই এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বিরোধীরা। এবছর করোনার কারণে রয়েছে একাধিক নিয়ম বিধি। বুথ সংখ্যা এবছর বাড়িয়ে দেওয়ার কারণে সংশ্লিষ্ট ভোটগ্রহণ কেন্দ্রে উপযুক্ত পোলিং এজেন্ট না পেলে ওই বিধানসভা কেন্দ্রের যে কোনও ভোটদাতাকেই রাজনৈতিক দলগুলি প্রার্থীর পোলিং এজেন্ট হিসাবে নিয়োগ করতে পারবে।

আরও পড়ুন, ‘মীরজাফর অ্যান্ড কোম্পানির জামানত বাজেয়াপ্ত হবে’, অধিকারীদের তোপ অভিষেকের

এই নতুন নিয়মের ফলে আর কোনও শিবিরেরই পোলিং এজেন্ট দিতে অসুবিধা হবে না। কারণ বহু কেন্দ্রে সাংগঠনিক দুর্বলতা থাকলেও সেখানে অন্য এলাকা থেকে এজেন্ট এনে বসানো যাবে। বিগত নির্বাচনগুলোতে দেখা গেছে বুথে পোলিং এজেন্ট দেওয়া যায়নি পুরনো কারণগুলির জন্য। যার চিন্তা এবারের মতো কমল বলে আশ্বস্ত দলগুলি।