Lok Sabha Elections 2024: ২০২৪ লোকসভায় তৃণমূলের মতই গোটা দেশে লড়তে চলেছে যে আঞ্চলিক দল
Voting. (Photo Credits: Getty)

মুম্বই, ১৩ ফেব্রুয়ারি: আর শুধু মহারাষ্ট্রে আটকে থাকা নয়। তৃণমূল কংগ্রেস, আম আদমি পার্টি-র মত শিবসেনাও ২০২৪ লোকসভা ভোটে দেশজুড়ে লড়তে চলেছে। কংগ্রেস দুর্বল হয়ে পড়ার পর বিজেপি-র প্রধান বিরোধী হিসেবে উঠে আসতে এবার সর্বভারতীয় শক্তি হিসেবে মমতা বন্দোপাধ্যায়, অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে যোগ হচ্ছেন উদ্ভব-আদিত্য ঠাকরে-রাও। গোয়া ছাড়া বাকি রাজ্যগুলির বিধানসভা ভোটে না লড়লেও. আদিত্য ঠাকরের নেতৃত্বে গোটা দেশে ২০২৪ লোকসভায় লড়বে শিবসেনা। এমন কথা স্পষ্ট জানিয়ে দিলেন শিবসেনার শীর্ষ নেতা সঞ্জয় রাউত। সঙ্গে রাউত বললেন, উত্তরপ্রদেশে এবার সরকার গড়তে চলেছে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি।

তৃণমূল, সিপিএমের মত উত্তরপ্রদেশের বিধানসভা ভোটে না লড়ে বিজেপি বিরোধী ভোট ভাগাভাগি রুখতে শিবসেনা সমর্থন করছে অখিলেশ যাদবের দলকে। তবে উত্তরপ্রদেশে লড়ছে আম আদমি পার্টি।

দেখুন টুইট

২০১৯ লোকসভায় মহারাষ্ট্রে বিজেপি-র সঙ্গে জোট করে লড়েছিল শিবসেনা। বিজেপি-র দীর্ঘদিনের সঙ্গী শিবসেনা ২০১৯ মহারাষ্ট্র বিধানসভায় এনডিএ ছেড়ে বিরেয়ে এসে কংগ্রেস-এনসিপির সহায়তায় রাজ্যে সরকার গড়ে। গান্ধী-পাওয়ারদের সমর্থনে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হন উদ্ভব ঠাকরে। শিবসেনার সমর্থনেই ২০১৪ সালে মহারাষ্ট্রে সরকার গড়েছিল বিজেপি। ২০১৯ লোকসভায় শিবসেনা ১৮টি আসনে জেতে। এরপর ২০২১ সালে দাদর-নাগর হাভেলি লোকসভা কেন্দ্রে জেতেন শিবসেনার প্রার্থী। ফলে লোকসভায় শিবসেনার ১৯ জন সাংসদ আছে।