USA Offers F-18 Fighters To India: ভারতকে এফ-১৮ যুদ্ধবিমান বিক্রির প্রস্তাব অ্যামেরিকার
এফ-১৮ যুদ্ধবিমান (Photo: ANI)

নতুন দিল্লি, ২৮ অক্টোবর: ভারতের নৌবাহিনীর (Indian Navy) ব্যবহারের জন্য এফ-১৮ যুদ্ধবিমান (F-18 Fighters) বিক্রির প্রস্তাব দিল অ্যামেরিকা (USA)। এয়ারক্রাফট ক্যারিয়ারের জন্য ভারতের নৌবাহিনীর যুদ্ধবিমানের প্রয়োজনীয়তা রয়েছে। সেই চাহিদা মাথায় রেখেই এই প্রস্তাব দিয়েছে ট্রাম্প সরকার। ভারতীয় নৌবাহিনীর হাতে বর্তমানে আইএনএস বিক্রমাদিত্য এয়ারক্রাফট ক্যারিয়ার রয়েছে। আইএনএস বিক্রান্ত নামের আরও একটি ক্যারিয়ার তৈরি হচ্ছে। এই দুটি ক্যারিয়ার থেকে চালনার জন্য ভারতীয় নৌবাহিনী ৫৭টি যুদ্ধবিমান কিনতে আগ্রহ প্রকাশ করেছিল।

সরকারি সূত্র সংবাদসংস্থা এএনআইকে জানিয়েছে, "অ্যামেরিকা সরকার দুই দেশের মধ্যে প্রতিরক্ষা সংক্রান্ত প্রতিনিধি দলের বৈঠকের সময় সরকারিভাবে এফ-১৮ যুদ্ধবিমান বিক্রির প্রস্তাব দেয়।" মার্কিন সরকার সাম্প্রতিক সময়ে তাদের এফ -১৮ যুদ্ধবিমানের মানবহীন বিমান সি গার্ডিয়ান সহ ভারতীয় নৌবাহিনীর কাছে আরও কয়েকটি সিস্টেম বিক্রি করার প্রস্তাব দিয়েছে। এই মুহুর্তে, ভারতীয় নৌবাহিনী তার বর্তমান এবং ভবিষ্যত প্রয়োজনীয়তার জন্য কথা মাথায় রেখে এফ-১৮ এবং রাফাল যুদ্ধবিমানের মূল্যায়ন করছে। কারণ এই দশকের শেষের দিকে বা পরবর্তী দশকের শুরুতে পর্যায়ক্রমে নৌবাহিনীর হাতে থাকা যুদ্ধবিমানগুলি অবসর নেবে।আরও পড়ুন: Coronavirus Cases In India: দ্বাদশীতে দৈনিক সংক্রমণ ছাড়ালো ৪৩ হাজার, ভারতে মোট করোনা আক্রান্ত ৮০ লাখ ছুঁই ছুঁই

প্রস্তাবিত এফ-১৮ বিমানের উন্নত সংস্করণ দেওয়ার প্রস্তাব দিয়েছে অ্যামেরিকা। এই বিমান এয়ারক্রাফট ক্যারিয়ার থেকে উড়তে পারে। রাফাল এবং এফ-১৮ উভয়ই আইএনএস বিক্রমাদিত্য থেকে উড়তে ও নামতে পারার সক্ষমতা প্রদর্শন করেছে।