Police Medal 2021: অপরাধের তদন্তে দক্ষতার জন্য স্বরাষ্ট্রমন্ত্রী মেডেল পাচ্ছেন ১৫২ পুলিশ আধিকারিক, তালিকায় বাংলার ৪

নতুন দিল্লি, ১২ অগাস্ট: অপরাধের তদন্তের উচ্চ পেশাদারিত্ব ও দক্ষতার পরিচয় দেওয়ার জন্য এ বছর দেশের ১৫২ জন পুলিশ আধিকারিক পাচ্ছেন 'কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর মেডেল ফর এক্সিলেন্স ইন ইনভেস্টিগেশন' (Union Home Minister’s Medal for Excellence in Investigation 2021)। ২০১৮ সালে এই মেডেল দেওয়া চালু হয়। যার উদ্দেশ্য অপরাধের তদন্তের মানকে উন্নীত করা এবং তদন্তকারী আধিকারিকের উৎকর্ষতাকে স্বীকৃতি দেওয়া।

সবথেকে বেশি মেডেল গিয়েছে সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশনের (CBI) ঝুলিতে। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার ১৫ জন অফিসার মেডেল পেয়েছেন। সর্বাধিক মেডেল পাওয়ার তালিকায় যুগ্মভাবে দ্বিতীয় স্থানে আছে মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্র পুলিশ, মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্র পুলিশের ১১ জন এই মেডেল পাচ্ছেন। এছাড়াও রয়েছেন উত্তরপ্রদেশ পুলিশের ১০ জন, কেরল ও রাজস্থান পুলিশের ৯ জন, তামিলনাড়ু পুলিশের ৮ জন ও বিহার পুলিশের ৬ জন। এছাড়াও গুজরাত, কর্নাটক ও দিল্লি পুলিশের ৬ জন করে আধিকারিক এই পুরস্কার পাচ্ছেন। বাকি যারা পুরস্কার পাবেন তাঁরা অন্যান্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের। ১৫২ জনের মধ্যে রয়েছেন ২৮ জন মহিলা পুলিশ আধিকারিকও। আরও পড়ুন:  Tripura: 'ত্রিপুরায় গুন্ডারাজ দিয়ে মানুষের আন্দোলনকে ঠেকানো যাবে না', সরব তৃণমূল

এখানে ক্লিক করে তালিকাটা দেখুন

পশ্চিমবঙ্গ থেকে যারা এই মেডেল পাবেন তাঁরা হলেন, সুদীপ কুমার দাস (সাব-ইন্সপেক্টর), কৌশিব্রত মজুমদার (সাব-ইন্সপেক্টর), সুমন সাঁধুকা (সাব-ইন্সপেক্টর) ও জিতেন্দ্র প্রসাদ (সাব-ইন্সপেক্টর)।