Akash Missile System: এবার আকাশ মিসাইল সিস্টেম রফতানি করবে ভারত, অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভার
আকাশ মিসাইল সিস্টেম (Photo: PTI)

নতুন দিল্লি, ৩০ ডিসেম্বর: বিদেশ থেকে এতদিন আধুনিক অস্ত্র ও অন্য সরঞ্জান কিনে এসেছে ভারত। এবার তা শীর্ঘই বদলাতে শুরু করবে। দেশীয় প্রযুক্তিতে তৈরি আকাশ মিসাইল সিস্টেম (Akash Missile System) রফতানিতে বুধবার অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা (Union Cabinet)। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Defence Minister Rajnath Singh) এই খবর জানান। মন্ত্রিসভা দ্রুত প্রস্তাব অনুমোদনের জন্য একটি কমিটি গঠনেরও অনুমোদন দিয়েছে। রাজনাথ সিং বলেন, যে ধরনের আকাশ মিসাইল সিস্টেম রফতানি করা হবে তা ভারতীয় সশস্ত্র বাহিনীকে মোতায়েন করা সিস্টেমের চেয়ে আলাদা হবে।

প্রতিরক্ষামন্ত্রী টুইটে লেখেন, আত্মনির্ভর ভারতের অধীনে ভারতের বিভিন্ন ধরণের প্রতিরক্ষা প্ল্যাটফর্ম ও মিসাইল তৈরির ক্ষমতাকে বাড়ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিজির সভাপতিত্বে মন্ত্রিসভা আজ আকাশ মিসাইল সিস্টেম রফতানিতে অনুমোদন দিয়েছে এবং দ্রুত অনুমোদনের জন্য একটি কমিটি তৈরি করা হয়েছে। আকাশ মিসাইল সিস্টেম ৯০ শতাংশ দেশীয়ভাবে তৈরি। এটি দেশের গুরুত্বপূর্ণ মিসাইল। আকাশ একটি সারফেস টু এয়ার মিসাইল, এর পরিধি ২৫ কিলোমিটার। মন্ত্রী বলেন, এখনও অবধি বড় ধরনের ভারতীয় প্রতিরক্ষা রফতানি খুবই কম ছিল। মন্ত্রিসভার এই সিদ্ধান্ত দেশের প্রতিরক্ষা পণ্যগুলি উন্নত করতে এবং বিশ্বব্যাপী প্রতিযোগিতামূলক করে তুলতে সহায়তা করবে। ভারত সরকার প্রতিরক্ষা প্ল্যাটফর্ম রফতানি করতে, পাঁচ বিলিয়ন মার্কিন ডলার প্রতিরক্ষা রফতানির লক্ষ্য অর্জন এবং বন্ধু বিদেশি দেশগুলির সঙ্গে কৌশলগত সম্পর্কের উন্নতির দিকে মনোনিবেশ করার পরিকল্পনা করেছে। আরও পড়ুন: Birbhum: বোলপুরে আদিবাসী গ্রামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, সারলেন জনসংযোগ

আকাশ মিসাইল সিস্টেম তৈরি করেছে ডিআরডিও। এই সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম দূর্বল অঞ্চল এবং সুরক্ষিত পয়েন্টগুলি রক্ষা করতে পারে। আকাশ অস্ত্র সিস্টেম একযোগে গ্রুপ মোড বা অটোনোমাস মোডে একাধিক লক্ষ্যকে টার্গেট করতে পারে। এতে বিল্ট-ইন ইলেকট্রনিক কাউন্টার-কাউন্টার-মেজারস (ইসিসিএম) বৈশিষ্ট্যগুলি রয়েছে। ভারতীয় সেনা ও বায়ুসেনার হাতে আকাশ অস্ত্র সিস্টেম রয়েছে।