Typhoon Hagibis in Japan: টাইফুন হাগিবিসের দাপটে জাপানে মৃত বেড়ে ২৫, জরুরি বৈঠকে প্রধানমন্ত্রী শিনজো আবে
হাগিবিসের কারণে জাপানে গাছ ভেঙে পড়েছে (Photo: IANS)

টোকিও, ১৩ অক্টোবর: জাপানে (Japan) টাইফুন হাগিবিসের (Typhoon Hagibis) কারণে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৫ জন। জাপানের সংবাদমাধ্যমগুলির খবর অনুযায়ী, ১৫ জন নিখোঁজ রয়েছে। শক্তিশালী ঝড় ও বৃষ্টির কারণে দেশের অধিকাংশ অঞ্চলে বন্যা দেখা দিয়েছে। প্রায় ৩০,০০০ কর্মীকে উদ্ধারকাজে লাগানো হয়েছে। চিকুমা নদীর (Chikuma River) বাঁধ ভেঙে প্রায় সাড়ে তিনশো জন নাগানোতে আটকে পড়েছিল। পরে তাদের উদ্ধার করা হয়েছে।

বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়ার জন্য সামরিক ও দমকল বিভাগের হেলিকপ্টারগুলি বিভিন্ন বাড়ির ছাদে নামছে। বহু মানুষকে বাড়ির বারান্দা থেকেও উদ্ধার করা হয়েছে। জাপান টুডে-তে প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, নাগানো স্টেশনের কাছে পূর্ব জাপান রেলওয়ে কম্পানির রেলইয়ার্ডে জল ঢুকেছে। অনেক আবাসন ডুবে গেছে। আরও পড়ুন: Typhoon Hagibis in Japan: টাইফুন হাগিবিসের দাপটে জাপানে মৃত ১০, শোকবার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

বিপর্যয়ের ধাক্কা সামলাতে আলোচনার জন্য নিজের অফিসে বৈঠকে বসেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে (Japanese Prime Minister Shinzo Abe)। জাপানের মূল দ্বীপ হুনশুতে (Honshu) ৬০ লাখেরও বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এলাকায় ট্রেন পরিষেবা এবং বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়। ঝড় ছাড়াও জাপানের ১২টি অঞ্চলে ধসের খবরও পাওয়া গেছে। বিপর্যয়ের কারণে রাগবি বিশ্বকাপের (Rugby World Cup) তৃতীয় ম্যাচ বাতিল করা হয়েছে।

জাপানের আবহাওয়া সংস্থা (JMA) জানিয়েছে, শনিবার (স্থানীয় সময়) সন্ধ্যা ৭টার আগেই টাইফুন হাগিবিস ল্যান্ডফল করেছিল। ইবারাকি, তোচিগি, ফুকুশিমা, মিয়াগিসহ কয়েকটি প্রদেশে ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়।