The Global Hunger Index 2019: ক্ষুধার দুনিয়ায় ভারত আরও 'ক্ষুধার্ত', নামতে নামতে দেশ এখন পাকিস্তান-বাংলাদেশ-ইথিওয়পিয়ার পিছনে ১০২ নম্বরে
বিশ্ব ক্ষুধা সূচকে আরও পিছিয়ে গেল ভারত। (Representational Image only) Photo Credits: PTI

The Global Hunger Index 2019: বিশ্ব ক্ষুধা সূচকে  আরও পিছিয়ে পড়ল ভারত (India)। ক্ষুধার বিষয়ে বিশ্বের ১১৭-টি দেশের মধ্যে ভারত ১০২ নম্বরে স্থান পেল। 'গ্লোবাল হাঙ্গার ইনডেক্স' (GHI)-এ সেখানে শূন্য পয়েন্ট মানে দেশের কোথাও ক্ষুধাজনিত সমস্যা নেই, সেখানে ভারত স্কোর করল ৩০.৩। আর্থিক উন্নয়নের বিষয়ে ভারতের থেকে যে সব দেশকে পিছনে রাখা হয়, যেমন-পাকিস্তান, বাংলাদেশ, নেপালও ক্ষুধার সূচকে Ranking-এ ১৩০ কোটির দেশের থেকে এগিয়ে রয়েছে। আফ্রিকা মানেই ক্ষুধার স্বর্গরাজ্য এটা সবার জানা। কিন্তু 'গ্লোবাল হাঙ্গার ইনডেক্স'-এ তানজানিয়া (৯৫ তম স্থানে), ইথিওপিয়া (৯৭), অ্যাঙ্গোলা (১০০), নাইজার (১০১)-র মত আফ্রিকার গরীব দেশগুলোও ভারতের থেকে এগিয়ে। এতেই এই GHI সূচকে ভারতের দৈনতা ক্ষুধার মত তীব্র হয়ে প্রকট হয়ে পড়েছে।

কিসের ওপর ভিত্তি করে তৈরি হয় এই সূচক? সমীক্ষকরা মূলত চারটি বিষয়ের উপর ভিত্তি করে বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে এই Ranking করে থাকেন। সেগুলি হল-পাঁচ বছরের কম বয়সের শিশুমৃত্যুর হার, অপুষ্টি, পাঁচ বছরের কম শিশুর উচ্চতার তুলনায় ওজন, বয়স অনুযায়ী শিশুদের কম ওজন। আরও পড়ুন-ফের পাকিস্তানের ড্রোন ঢুকে পড়ল ভারতের আকাশে

গ্লোবাল হাঙ্গার ইনডেক্সের রিপোর্টে পরিষ্কার উল্লেখ করা হয়েছে, ভারতের ক্ষুধাজনিত সমস্যা রয়েছে। ভারতের জনসংখ্যার ব্যাপক চাপ রয়েছে, শিশুর ওজনের হারও অনেকটাই কম। ক্ষুধা মেটানোর ক্ষেত্রে ভারতের থেকেও এগিয়ে রয়েছে ওইসব দেশ। জার্মানির ওয়েলথাঙ্গারহিল্ফ ও আয়ারল্যান্ডের কনসার্ন ওয়াল্ডওয়াইড এই সমীক্ষা-রিপোর্টি তৈরি করে। ক্ষুধা সূচকে যখন ভারত ১০২ নম্বরে, তখন সূচকে পাকিস্তানের স্থান ৯৪তম স্থানে। পাকিস্তানের চেয়ে ৬ ধাপ এগিয়ে বাংলাদেশ আছে ৮৮ নম্বরে।

২০১৪ সালে এই বিশ্ব ক্ষুধা সূচকে ভারত ৭৬টি দেশের মধ্যে ৫৫ নম্বরে ছিল। ২০১৭ সালে ১১৯টি দেশের মধ্যে ছিল ১০০ নম্বরে। গত বছর ১১৯টি দেশের মধ্য়ে ভারত স্থান পায় ১০৩ নম্বরে। সেখানে একধাপ এগিয়ে এলেও সমীক্ষায় দুটি দেশকে কম রাখায়, আসলে আগের চেয়ে বিশ্ব ক্ষুধা সূচকে ভারত পিছিয়ে পড়ল।

এক নজরে বিশ্ব ক্ষুধা সূচকে প্রথম পাঁচটি দেশ

১) বেলারুশ, ২) বসনিয়া ও হার্জেনগোভিনা, ৩) বুলগেরিয়া, ৪) চিলি, ৫) কোস্টারিকা।

এক নজরে বিশ্ব ক্ষুধা সূচকে তালিকায় থাকা শেষের পাঁচটি দেশ

১১৭) সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, ১১৬) ইয়ামেন, ১১৫) ছাদ, ১১৪) মাদাগাসকর, ১১৩) জাম্বিয়া।