SC On Theft In Train: ট্রেনে সফরের সময় যাত্রীদের জিনিস চুরি গেলে তার দায়ভার রেলওয়ের নয়, নির্দেশ সুপ্রিম কোর্টের
ফাইল ফটো (Photo Credits: PTI)

নয়াদিল্লি: ট্রেনে সফর করার সময় (During train rides) কোনও যাত্রীর জিনিসের রক্ষণাবেক্ষণের দায়িত্ব তাঁকেই নিতে হবে (passengers have to protect own belongings)। সফরের সময় যদি তাঁর জিনিস চুরি যায় (Theft) তাহলে তার কোনও দায়িত্ব রেলওয়ে কর্তৃপক্ষের (Railways) নয় এবং এই ঘটনাকে পরিষেবার খামতি (deficiency in service) বলেও উল্লেখ করা যাবে না।

বৃহস্পতিবার এই সংক্রান্ত একটি মামলার রায় দিতে গিয়ে তাদের এই পর্যবেক্ষণের কথাই উল্লেখ করলেন সুপ্রিম কোর্টের (Supreme Court) বিচারপতি বিক্রম নাথ (Justices Vikram Nath) ও আসানউদ্দিন আমানুল্লার (Ahsanuddin Amanullah) অবসরকালীন ডিভিশন বেঞ্চ (vacation bench)। এই প্রসঙ্গে আদালতের তরফে জানানো হয়, যদি কোনও যাত্রী ট্রেনে করে যাওয়ার সময় তাঁর কোনও জিনিস চুরি যায় তাহলে তিনি ভারতীয় রেলওয়ে কর্তৃপক্ষের কাছে তা ফিরিয়ে দেওয়ার দাবি করতে পারেন না।

একজন যাত্রী ট্রেনে সফর করার সময় তাঁর কাছে থাকা একলক্ষ টাকা চুরি যায়। এরপরই একটি ক্রেতা সুরক্ষা আদালতে রেলওয়ে কর্তৃপক্ষের বিরুদ্ধে ওই টাকা ক্ষতিপূরণ চেয়ে মামলা করেন তিনি। তার ভিত্তিতে রেলওয়েকে একলক্ষ টাকা ক্ষতিপূরণ ওই যাত্রীকে দেওয়ার নির্দেশ দেয় ক্রেতা সুরক্ষা আদালত। এরপরই এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় ভারতীয় রেল কর্তৃপক্ষ।

সেই মামলার শুনানির সময় উভয়পক্ষের আইনজীবীর বক্তব্য শোনার পর ক্রেতা সুরক্ষা আদালতের রায় খারিজ করে দেয় সুপ্রিম কোর্টের অবসরকালীন ডিভিশন বেঞ্চ। পরিষ্কার জানায়, ট্রেনে সফর করার সময় নিজের জিনিসের দায়িত্ব যাত্রীকেই নিতে হবে। কোনও ভাবে যদি তা চুরি যায় তাহলে রেলওয়ে কর্তৃপক্ষকে এর জন্য দায়ী করা যাবে না। আর এর জন্য কোনও ক্ষতিপূরণ দেবে তারা। আরও পড়ুন: Uttarpradesh: রাজস্ব বাড়াতে উদ্যোগ, উত্তরপ্রদেশে আরও ৪৪৯ টি লাইসেন্স দিচ্ছে আবগারি দফতর