Supreme Court: করোনা আবহে রাজ্যগুলির স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে রিপোর্ট পেশের নির্দেশ সুপ্রিম কোর্টের
সুপ্রিম কোর্ট (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২৭ এপ্রিল: দেশজুড়ে বেড়ে চলেছে করোনা সংক্ৰমণ (COVID19)। এই সময়ে রাজ্যগুলি এবং কেন্দ্র কী ব্যবস্থা নিচ্ছে তার রিপোর্ট চাইল সুপ্রিম কোর্ট (Supreme Court)। আজ অক্সিজেন সংকট ও করোনা পরিস্থিতি নিয়ে এক মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট জানিয়েছে, মানুষের প্রাণ বাঁচানোর জন্য আদালত দরকার হলে হস্তক্ষেপ করতে পারবে। এখন মহামারী জাতীয় বিপর্যয়ে গিয়ে ঠেকেছে বলেও মন্তব্য করেন, বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়।

এই সময়টা রাজনৈতিক চাপানউতোরের নয়। করোনার ভ্যাকসিনের ভিন্ন দাম নিয়েও কেন্দ্রের কাছে জবাব চেয়েছে সর্বোচ্চ আদালত। পাশাপাশি, হাইকোর্টগুলিও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বলে জানানো হয়। সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, যে কোনও রাজ্যের পরিস্থিতি সম্পর্কে সংশ্লিষ্ট রাজ্যের হাইকোর্ট বেশি ভাল জানে। তাই করোনা সংক্রান্ত মামলার রায় বা পর্যবেক্ষণ নিয়ে শীর্ষ আদালত কোনও বাধা দেবে না। আরও পড়ুন, কেমন আছেন মিঠুন চক্রবর্তী? খোলসা করলেন ছেলে

আগামী ১ মে ঠিক রাজ্যগুলিতে ১৮ ঊর্ধ্বদের টিকাকরণ শুরু হবে, এই সময়ে রাজ্যগুলির কাছে ভ্যাকসিন ও স্বাস্থ্য পরিকাঠামো সংক্রান্ত তথ্য বিশদ জানতে চেয়েছে সুপ্রিম কোর্ট। বাড়তে থাকা সংক্রমণ সামাল দেওয়ার মতো পরিকাঠামো রাজ্যগুলির আছে কি না সে ব্যাপারেই রিপোর্ট দিতে বলেছে আদালত। আগামী এক সপ্তাহে দেশের অক্সিজেন চাহিদা মেটানোর জন্য কী পদক্ষেপ করেছে কেন্দ্র, তাও জানতে চেয়েছে শীর্ষ আদালত।