RBI Hikes Contactless Transaction Limit: জানুয়ারি থেকেই কনট্যাক্টলেস লেনদেনের সীমা বেড়ে ৫ হাজার, জানাল আরবিআই
(Photo Credits: PTI)

মুম্বই, ৪ ডিসেম্বর: কনট্যাক্টলেস লেনদেনের (Contactless Card Transaction) সীমা বাড়াল আরবিআই (RBI)। আরবিআই গভর্ণর শক্তিকান্ত দাস (Shaktikanta Das) আজ জানান, লেনদেনের সীমা ২ হাজার টাকা থেকে বাড়িয়ে ৫ হাজার টাকা করা হচ্ছে। আগামী বছরের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে এই নিয়ম। কনট্যাক্টলেস পেমেন্টের মাধ্যমে ‘ট্যাপ-অ্যান্ড-গো’ পদ্ধতি ব্যবহার করে লেনদেন করতে পারেন গ্রাহকরা। গভর্নর দাস আরও জানিয়েছেন যে রিয়েল-টাইম গ্রস সেটেলমেন্ট (RTGS) এর মাধ্যমে টাকা পাঠানোর পরিষেবা আগামী কয়েক দিনের মধ্যে চব্বিশ ঘণ্টা পাওয়া যাবে। আরটিজিএস সিস্টেমটি মূলত উচ্চমূল্যের লেনদেনের জন্য বোঝানো হয়। এটি রিয়েল-টাইম ভিত্তিতে ঘটে। কমপক্ষে ২ লাখ টাকা আরটিজিএসের মাধ্যমে পাঠানো যায়। সর্বোচ্চ সীমা নেই।

এদিকে রেপো রেট অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। রিজার্ভ ব্যাঙ্কের (RBI) ছয় সদস্যের মনিটারি পলিসি কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে। বর্তমানে রেপো রেট ৪ শতাংশ। একই সঙ্গে রিভার্স রেপো রেট ৩.৩৫ শতাংশে অপরিবর্তত রাখা হয়েছে বলে জানালেন আরবিআই-র গভর্ণর শক্তিকান্ত দাস। আরও পড়ুন: Repo Rate Remains Unchanged: রেপো রেট ও রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক

আজ সাংবাদিক বৈঠকে শক্তিকান্ত দাস বলেন, "রেপো হার অপরিবর্তিত ৪ শতাংশ রাখতে সর্বসম্মতিক্রমে ভোট দিয়েছে মনিটারি পলিসি কমিটি (MPC)। তারা উপযুক্ত স্থিতি বজায় রাখার সিদ্ধান্ত নিয়েছে। এমপিসি কমপক্ষে চলতি অর্থবছর এবং পরবর্তী বছর পর্যন্ত মুদ্রানীতিতে স্থিতিশীল অবস্থানগুলি অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে, স্থিতিশীল ভিত্তিতে বৃদ্ধিকে পুনরুদ্ধার করতে এবং করোনভাইরাসের প্রভাব হ্রাস করার পাশাপাশি মুদ্রাস্ফীতি লক্ষ্যমাত্রার মধ্যে রয়েছে তা নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত।" শক্তিকান্ত দাস যোগ করেছেন যে কেন্দ্রীয় ব্যাঙ্ক আর্থিক ব্যবস্থায় আমানতকারীদের স্বার্থ সংরক্ষণে বদ্ধপরিকর।