Mann Ki Baat: 'মন কি বাতে' আত্মনির্ভর ভারতের পক্ষে সওয়াল নরেন্দ্র মোদির, এক নজরে প্রধানমন্ত্রীর বক্তব্য
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ২৭ ডিসেম্বর: আজ ৭২তম মন কি বাতে (Mann Ki Baat) বক্তব্য রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। বছরের শেষ মন কি বাতে প্রধানমন্ত্রী আবারও আত্মনির্ভর ভারতের (Atmanirbhar Bharat) পক্ষে সওয়াল করেন। তিনি দেশবাসীকে দেশের পণ্য ব্যবহার করে উৎসাহিত করেন। তিনি জানান, এই বছর করোনাভাইরাস মহামারীর কারণে দেশবাসীর অনেক সমস্যা হয়েছে। তবুও দেশবাসী লড়াই করেছে। সমস্ত সমস্যার সঙ্গে দেশ লড়াই করেছে। তিনি বলেন, আমাদের দেশ নতুন বছরে সাফল্যের শিখরে যাক, এটাই কাম্য।"

এক নজরে প্রধানমন্ত্রীর বক্তব্য:

  • আত্মনির্ভর হওয়ার চেষ্টা করছে দেশ। মানুষের মনে বদল আছে। দেশের পণ্য কেনায় আগ্রহ বাড়ছে। দেশবাসীর চিন্তায় পরিবর্তন হয়েছে।
  • গ্রাহকরাও 'মেড ইন ইন্ডিয়া' খেলনা চাইছেন। এটি মানুষের মনোভাবের মধ্যে একটি বৃহত রূপান্তরের জীবন্ত উদাহরণ এবং তাও মাত্র এক বছরের মধ্যে। এই রূপান্তরটি অনুমান করা সহজ নয়।
  • আমি আমাদের নির্মাতারা এবং শিল্প নেতাদের প্রতি আহ্বান জানিয়েছি যে যখন লোকেরা পদক্ষেপ নিয়েছে এবং যখন প্রতিটি ঘরে 'ভোকাল ফর লোকাল' মন্ত্রটি বাজছে হচ্ছে তখন আমাদের পণ্য বিশ্বমানের তা নিশ্চিত করার সময় এসেছে।
  • বিশ্বের সেরা পণ্য ভারতে উৎপাদন করা আবশ্যক। এ জন্য আমাদের উদ্যোক্তাদের অবশ্যই এগিয়ে আসতে হবে।
  • আমি আপনাদের প্রতিদিনের ব্যবহারের সামগ্রীর একটি তালিকা তৈরি করতে এবং তা খতিয়ে দেখার আবেদন করছি। দেখবেন আমদানি করা পণ্যগুলি অজ্ঞাতেই আমাদের জীবনের অংশ হয়ে গেছে। আসুন ভারতীয় বিকল্প পণ্যগুলি ব্যবহার করার সংকল্প করি।
  • ভারতে লেপার্ডের সংখ্যা বেড়েছে ৬০ শতাংশ। ২০১৪ সালে ছিল ৭ হাজার ৯০০, ২০১৯ সালে হয়েছে ১২ হাজার ৮৫২ হয়েছে। পুরো বিশ্বে লেপার্ডদের বংশবৃদ্ধিতে সমস্যা হয়েছে, যদিও ভারতে তার উল্টোটা হয়েছে।
  • আমি যখন ভারতের যুবকদের দিকে তাকাই, তখন আমি আনন্দিত ও আশ্বস্ত বোধ করি। আমার দেশের যুবসমাজের 'ক্যান ডু' পদ্ধতি এবং 'উইল ডু' এর চেতনা রয়েছে বলে আমি অনুভব করি। কোনও চ্যালেঞ্জ তাদের পক্ষে খুব বড় নয়। কোনও কিছুই তাদের নাগালের বাইরে নয়।