No Call To Off Lights: নির্দেশিকা আসেনি লাইট নেভানোর, নিভবে না হাসপাতাল, রাস্তার আলো জানালো বিদ্যুৎ মন্ত্রক
Representational Image (Photo credits: PTI)

নতুন দিল্লি, ৪ এপ্রিল: দেশের উদ্দেশে ভাষণে ৫ এপ্রিল রাত ৯ টায় ৯ মিনিটের জন্য আলো নিভিয়ে মোমবাতি, টর্চ, মোবাইলে আলো জ্বালানোর আর্জি জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)।'করোনা সংকটে যে অন্ধকার তৈরি হয়েছে, তা শেষ করতে আলোর দিকে এগিয়ে যেতে হবে। এর জন্য ১৩০ কোটি দেশবাসীকে মহাশক্তি জাগ্রত করতে হবে।' তার জন্য ৯ মিনিট বন্ধ থাকবে প্রত্যেকের বাড়ির আলো।এর আগে লকডাউনে থালা, বাসন বাজানোর বার্তায় দেশজুড়ে যে সাড়া দিয়েছে, তা যদি আলো নেভানোতে হয় তাহলে বিপাকে পড়বে বিদ্যুৎ সংস্থাগুলি।

তবে আজ মন্ত্রণালয় থেকে জানানো হয়, হাসপাতাল এবং অন্যান্য প্রয়োজনীয় পরিষেবাগুলিতে আলো থাকবে। স্থানীয় সংস্থাগুলিকে জননিরাপত্তার জন্য স্ট্রিট লাইট চালু রাখার পরামর্শ দেওয়া হয়েছে। এমনকি বাড়ির আলো বন্ধ রাখার নির্দেশিকা আসেনি বলেই যাননি বিদ্যুৎ মন্ত্রক। আরও পড়ুন, ফিরল রবিনসন স্ট্রিটের স্মৃতি, ভবানীপুরের ফ্ল্যাটে ভাইয়ের মৃতদেহ আগলে দিদি

প্রধানমন্ত্রীর আলো নেভানোর ঘোষণায় ঘুম ছুটেছিল বিদ্যুৎ মন্ত্রক ও সংশ্লিষ্ট কর্তাদের। তাঁদের একাংশের মতে, আচমকা গোটা দেশে বাড়ির আলো নিভিয়ে ফের ফেরানো হলে ধাক্কা খেতে পারে পাওয়ার গ্রিড। যার জেরে দেশজুড়ে তৈরি হওয়া বিপুল বিদ্যুৎ চাহিদায় দেখা দিতে পারে বিপর্যয়। প্রসঙ্গত, গতকালই পাওয়ার গ্রিড কর্পোরেশনের কর্তাদের সঙ্গে এই প্রসঙ্গে বৈঠকে বসেন কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী রাজ কুমার সিং।

পরিস্থিতি এমনই যে যদি আলো নেভানো হয় গোটা দেশেই একসঙ্গে ব্ল্যাকআউটের আশঙ্কা করা হচ্ছে। আশঙ্কার কারণ এই যে চাহিদা হঠাৎ কমে গিয়ে অল্প সময়ের মধ্যে ফের ব্যাপক বেড়ে গিয়ে বাড়তি জোগানের পরিস্থিতি হলে ভোল্টেজ বেড়ে যান্ত্রিক ত্রুটি হতে পারে।পরিস্থিতি মোকাবিলায় ধাপে ধাপে লোডশেডিং করানো এবং ধাপে ধাপেই তা স্বাভাবিক করার চিন্তাভাবনা করা হচ্ছে।