Petrol-Diesel Price Hike: আজ ফের জ্বালানির মূল্যবৃদ্ধি, কলকাতায় পেট্রোল ছুঁলো ৯৫.২ টাকা
পেট্রল-ডিজেল (Representational Image | (Photo Credits: PTI)

কলকাতা, ৬ জুন: লাগামহীনভাবে বেড়েই চলেছে পেট্রোল, ডিজেলের দাম Petrol-Diesel Price)। ইতিমধ্যেই মুম্বইয়ে (Mumbai) পেট্রোলের দাম ১০০ ছুঁয়েছে। তবে কলকাতাতেও (Kolkata) তা ছুঁতে আর বেশিদিন নেই। রাষ্ট্রায়ত্ত তেলসংস্থাগুলি বাড়িয়েই চলেছে পেট্রোপণ্যের দাম। একইসঙ্গে বাড়ছে ডিজেলের দামও। যারফলে কার্যত মাথায় হাত মধ্যবিত্তের। করোনা মহামারী পরিস্থিতিতে এমনিতেই নাজেহাল, তারপর জ্বালানি তেলের দাম এই হারে বাড়লে জিনিসপত্রের দাম কী পরিমাণে বাড়বে তা নিয়ে দুশ্চিন্তার শেষ নেই।

ইন্ডিয়ান অয়েলের সূত্র অনুযায়ী, আজ কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটারে ২৬ পয়সা বাড়ায় দাম হয়েছে ৯৫ টাকা ২ পয়সা। ডিজেলের দাম লিটার প্রতি ২৯ পয়সা বেড়ে ৮৮ টাকা ৮০ পয়সা হল। রাজধানী দিল্লিতে আজ পেট্রোলের দাম লিটার প্রতি ৯৫.০৩ টাকা, ডিজেলের দাম ৮৫.৯৫ টাকা প্রতি লিটার রয়েছে। অন্যদিকে মুম্বইয়ে পেট্রোলের দাম বেড়ে হয়েছে লিটারপ্রতি ১০১.২৫ টাকা। ডিজেলের দাম লিটার প্রতি ৯৩.৩০ টাকা। চেন্নাইতেও ১০০ ছুঁইছুঁই পেট্রোলের দাম। বেড়ে হয়েছে লিটার প্রতি ৯৬.৪৭ টাকা। ডিজেলের দাম হয়েছে ৯০.৬৬ টাকা প্রতি লিটার।

মাঝে একদিন রেহাইয়ের পর ফের পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধি। লাগাতার মূল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্রের কাছে রাজ্যগুলির আবেদন করলে নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার জানান, কেন্দ্রকে ভারসাম্য রক্ষা করে চলতে হয়। কেন্দ্রের দায়িত্ব মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ। তাই পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধি করা হচ্ছে।

তবে এভাবে চলতে থাকলে সাধারণ মানুষের একপ্রকার দেওয়ালে পিঠ ঠেকে যাবে, তা বলাই বাহুল্য।