ফারুক আবদুল্লার পর মেহবুবা মুফতি, ১০ সদস্যর প্রতিনিধি দলকে দেখা করার অনুমতি রাজ্যপালের
মেহবুবা মুফতি (Photo Credit: PTI)

শ্রীনগর, ৬ অক্টোবর: ফারুক আবদুল্লার পর মেহবুবা মুফতি (Mehbooba Mufti)। পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (Peoples Democratic Party) নেত্রীর সঙ্গে দলেরই ১০ সদস্যের একটি প্রতিনিধি দলের দেখা করার অনুমতি দিল প্রশাসন। সোমবার শ্রীনগরে মেহবুবা মুফতির সঙ্গে দেখা করতে পারবে ওই প্রতিনিধি দলটি। ২১ অগাস্ট মুফতির পরিবারকে প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং তাঁর মা গুলশান মুফতির সঙ্গে দেখা করার অনুমতি দেয়নি প্রশাসন। আজ ন্যাশনাল কনফারেন্সের (NC) প্রাক্তন বিধায়করা দলের সভাপতি ফারুক আবদুল্লা (Farooq Abdullah) এবং তাঁর ছেলে ওমর আবদুল্লার (Omar Abdullah) সঙ্গে দেখা করেছেন। ৩৭০ ধারা প্রত্যাহারের পর সরকার ফারুক আবদুল্লা এবং মেহবুবা মুফতিকে গৃহবন্দি করে রেখেছে।

এই বিষয়ে PDP নেতা ফিরদৌস তক বলেন, "আমরা রাজ্যপালের কাছে আবেদন জানিয়েছিলাম। তিনি আমাদের দলের নেত্রীর সঙ্গে দেখা করার অনুমতি দিয়েছেন। আমরা কাশ্মীরের সাম্প্রতি পরিস্থিতি ও অন্য বিষয়ে মেহবুবা মুফতির সঙ্গে আলোচনা করব।" আরও পড়ুন: Kashmir: গৃহবন্দি দশাতেই দলীয় নেতৃত্বের দেখা করলেন ফারুক আবদুল্লা ও ওমর আবদুল্লা

রাজ্য সরকার ব্লক উন্নয়ন কাউন্সিলের নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার পরের দিন জম্মু ও কাশ্মীরে নিষেধাজ্ঞাগুলি শিথিল হয়। জম্মুতে আটক সমস্ত রাজনৈতিক নেতা-কর্মীদের মুক্তি দেওয়ার হয়। রাজ্যপাল সত্যপাল মালিকের উপদেষ্টা ফারুক খান বলেছেন, কাশ্মীরের নেতাদেরও ধাপে ধাপে মুক্তি দেওয়া হবে।

জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করার প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা, তাঁর ছেলে ওমর আবদুল্লা এবং পিপলস ডেমোক্রেটিক পার্টির প্রধান মেহবুবা মুফতিসহ রাজ্যের প্রায় ৪০০ রাজনৈতিক নেতা-নেত্রীকে আটক বা গৃহবন্দি করা হয়। ফারুককে শ্রীনগরে তাঁর বাড়িতে গৃহবন্দি করে রাখা হয়। রাজ্য প্রশাসনের গেস্ট হাউস হরি নিবাসে আটক করে রাখা হয় ওমরকে। অন্য দিকে, মেহবুবা মুফতি এবং জম্মু অ্যান্ড কাশ্মীর পিপলস কনফারেন্সের চেয়ারম্যান সাজ্জাদ লোন-সহ কাশ্মীরের আরও বহু রাজনীতিকের বিরুদ্ধেও একই ব্যবস্থা নেয় রাজ্য প্রশাসন।