Kabul: কাবুল থেকে দিল্লিতে ফিরে আফগান মহিলা কাঁদতে কাঁদতে কী বললেন
ফাইল ছবি

দেশের সরকার উৎখাত হয়ে গিয়েছে। রাজধানী সহ গোটা দেশটাই এখন তালিবানের দখলে। প্রেসিডেন্ট পালিয়েছে বিদেশে। এমন সময় অসহায় আফগানরা দেশ ছাড়ছেন। তালবান শাসন মানেই দেশের মহিলাদের অধিকারে হস্তক্ষেপ। কাবুল থেকে দিল্লি উড়ে আসা এক আফগান মহিলা জানালেন এমন কথা। পাশাপাশি তিনি জানালেন আফগানিস্তানে এখন ঠিক কী চলছে।

এদিকে, আফগানিস্তান (Afganistan) ছাড়লেন প্রেসিডেন্ট আশরফ ঘানি (Ashraf Ghani)। সূত্রের খবর, তিনি তাজিকিস্তান রওনা দিয়েছেন। সূত্রের খবর, ঘানির ঘনিষ্ঠ সহযোগীরাও দেশ ছেড়েছেন। এর আগে, ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লাহ মোহাম্মদি বলেছিলেন যে রাষ্ট্রপতি দেশের সঙ্কট সমাধানে ক্ষমতা রাজনৈতিক নেতাদের হাতে তুলে দিয়েছেন।

মোহাম্মদি বলেন, দেশের পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য একটি প্রতিনিধি দল সোমবার দোহা যাবে। প্রতিনিধিদলে ইউনুস কানুনি, আহমদ ওয়ালি মাসুদ, মোহাম্মদ মহাকিক-সহ অন্যান্য গুরুত্বপূর্ণ রাজনৈতিক নেতারা রয়েছেন।

তালিবান নেতারা ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, রাজনৈতিক চুক্তির পর ঘানি পদত্যাগ করবেন এবং ক্ষমতা একটি অন্তর্বর্তীকালীন সরকারের হাতে তুলে দেবেন, এটাই ঠিক ছিল। এদিকে আফগানরা বলেছেন যে তাঁরা রাজনৈতিক নিষ্পত্তির মাধ্যমে দেশে চলমান হিংসার অবসান চান।