Odisha Assembly Election 2019 Results: নরেন্দ্র মোদী ঝড় রুখে টানা পাঁচবার জগন্নাথের রাজ্যে নবীন রাজ
নবীনই ফের ওডিশার মুখ্যমন্ত্রী। File Image | (Photo Credits: PTI)

ভূবনেশ্বর: অনেকেই ভেবেছিলেন, এবার জগন্নাথের রাজ্যে নবীন রথ রুখবে নরেন্দ্র মোদী (Narendra Modi) ম্যাজিকে। ত্রিপুরা-র মডেলে ওডিশা দখলের ছক কষেছিল বিজেপি। রাজনৈতিক মহলের ধারনা ছিল পদ্মে ঢাকা পড়বে শাঁকের আওয়াজ। কিন্তু না, অনেক চেষ্টার পরেও নবীন গড় ভাঙতে পারল না বিজেপি (BJP)। ১৪৭ আসনের ওডিশা বিধানসভায় ১০০টি আসন পেয়ে টানা পাঁচবার ক্ষমতায় এল নবীন পট্টনায়েকের বিজেডি (BJD)। ২০০০, ২০০৪,২০০৯, ২০১৪-এর পর ২০১৯ বিধানসভা ভোটেও জিতে নবীন বোঝালেন জগন্নাথের রাজ্যে তিনিই শেষ কথা। ওডিশাকে নানাভাবে উন্নয়নের চেষ্টা, পর্যটন ও ক্রীড়াক্ষেত্রে বাল জায়গায় নিয়ে যাওয়া. স্বচ্ছ প্রশাসন, আর ঝড়-টর্নেডোর সময় প্রশংসনীয় কাজ করে নবীন বাজিমাত করলেন।

লোকসভা নির্বাচন ২০১৯ (Lok Sabha Elections 2019) -এ নরেন্দ্র মোদী (Narendra  Modi)-র জয়জয়কার। দেশজুড়ে লোকসভা নির্বাচনের সঙ্গে চার রাজ্যে বিধানসভা নির্বাচন (Assembly Elections 2019)-ও ছিল। সেগুলি হল-অন্ধ্রপ্রদেশ (Andhra Pradesh), ওডিশা (Odisha), অরুণাচল প্রদেশ (Arunachal Pradesh), সিকিম (Sikkim)। অন্ধ্রপ্রদেশে একেবারে একচেটিয়া জয় পেল জগন মোহন রেড্ডির YSR কংগ্রেস। জগনমোহন হলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওয়াই এস আর রেড্ডি-র ছেলে। যে ওয়াই এস আর রাজ্যের মুখ্যমন্ত্রী থাকালাকীন ২০০৯ সালে এক বিমান দুর্ঘটনায় মারা যান। তাঁর ছেলে জগনমোহন রেড্ডি এরপর মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে থাকলেও, কংগ্রেস তাকে অগ্রাহ্য করে।

 

এরপর ২০১০ সালে কংগ্রেস ছেড়ে জগনমোহন নিজের দল খোলেন-নাম দেন YSR কংগ্রেস। তেলেঙ্গানা রাজ্য গঠনের বিরোধিতা করে জগনমোহন প্রশংসা কোড়ান তাঁর রাজ্যে। দীর্ঘ আন্দোলনের পর চন্দ্রমোহন নায়ডুর মত জনপ্রিয় নেতাকে ধরাশায়ী করে ঐতিহাসিক জয় পেলেন জগনমোহন। বিধানসভা নির্বাচনে ১৭৫টি আসনের মধ্যে ১৪১টি জয়ের পাশাপাশি লোকসভায় ২৫টি আসনের ২৫টিতেই জিতল YSR কংগ্রেস। তৃতীয় ফ্রন্টের জন্য অনেক ছোটাছুটি করে চন্দ্রবাবু নায়ডু-র দল টিডিপি লোকসভায় কোনও আসন জিততে পারল না। আর বিধানসভায় চন্দ্রবাবুর দল পেল মাত্র ৩১টি আসন।