Nitin Gadkari On Elon Musk: ‘ভারতে টেসলা গাড়ি বিক্রি করতে হলে এখানেই কারখানা গড়তে হবে’, নীতিন গডকরি
Elon Musk (Photo Credits: Twitter)

নতুন দিল্লি , ২৬ এপ্রিল : সোমবার টুইটার কিনে নেন আমেরিকার ধনকুবের ইলন মাস্ক। ৪,৪০০ কোটি ডলার (ভারতীয় মুদ্রায় যা প্রায় ৩,৩৬,৯৪১ কোটি ২২ লাখ টাকা)-এর বিনিময়ে এই মাইক্রোব্লগিং সাইটের মালিকানা পেয়েছেন তিনি। এবার তিনি ভারতে টেসলা গাড়ি বিক্রির বাজার ধরতে চলেছেন। তবে সেই গাড়ি যদি চিনে তৈরি হয়ে ভারতে বিক্রির জন্য আসে, তাহলে কেন্দ্র ইলন মাসিকের প্রস্তাব সাড়া দেবে না। মঙ্গলবার রাইসিন বৈঠকে একথা জানালেন কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী নীতিন গডকরি।সেই সঙ্গে তাঁর পরামর্শ, ইলন মাস্ক যদি ভারতকে টেসলা গাড়ির বাজার করতে চান, তাহলে এখানে গাড়ি তৈরির কারখানা গড়ে তুলুন, চিনে নয়।

নীতিন গডকরির অনুরোধ, টেসলা তৈরির জন্য ইলন মাস্ক এখানে কারখানা খুলতে চাইলে প্রযুক্তিগত সমস্ত রকমের সহযোগিতা তাঁকে করা হবে। এখানে ব্যবসায়ীরা আছেন। মাস্কের গাড়ি তৈরির খরচও অনেক কম পড়বে। তাই এদেশে ব্যবসা করতে এলে ইলন মাস্ক স্বাগত। ভারতে গাড়ির বিরাট বাজার রয়েছে। একই সঙ্গে রপ্তানিরও বাজার রয়েছে। মাস্ক চাইলে ভারতে টেসলা গাড়ি তৈরি করে এখান থেকেই অন্যান্য দেশে রপ্তানি করতে পারবেন। ভারতের মাটিতে টেসলা গাড়ি চালাতে হলে ইলন মাস্ককে এখানেই গাড়ি তৈরির কারখানা খুলতে হবে।

টেসলা গাড়ি ভারতের বাজারে আসছে না, কারণ সরকারি ভাবে ছাড়পত্র মিলছে না। সম্প্রতি এই পোস্ট করেছেন ইলন মাস্ক। এদিন গডকরি জানালেন, ইলেক্ট্রিক গাড়ির ক্ষেত্রে শুল্ক কমানোর দাবি জানিয়েছিলেন মাস্ক। কেন্দ্রের পক্ষে সেই দাবি মানা সম্ভব নয়। কারণ, মার্সিডিজ বেঞ্জ, টয়োটা, হুন্ডাই, হন্ডা, ভলভো, বিএমডব্লিউ-র কারখানা রয়েছে ভারতে। একটি সংস্থার ক্ষেত্রে শুল্ক ছাড়া হলে বাকিরাও সেই দাবি করবে। যা মেনে নেওয়া সম্ভব নয়।