Suspected Monkeypox In Kerala: কেরালায় মাঙ্কিপক্স আক্রান্ত সন্দেহে চিকিৎসাধীন যুবক, নমুনা গেল পুনের ভাইরোলজি সেন্টারে
Monkeypox (Photo Credit: File Photo)

তিরুবনন্তপুরম, ১৪ জুলাই :  করোনার থাবা ফের গ্রাস করছে দেশকে। হু হু করে বাড়ছে সংক্রমণ। এবার সন্দেহভাজন মাঙ্কিপক্স (Monkeypox) আক্রান্তের সন্ধান মিলল কেরালায়। বৃহস্পতিবার ওই রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ জানিয়েছেন, সম্প্রতি বিদেশ ফেরত এক ব্যক্তির শরীরে মাঙ্কিপক্সের উপসর্গ দেখা গেছে। তাঁকে ইতিমধ্যেই হাসপাতালে ভর্তি করা হয়েছে। অসুস্থ ব্যক্তির শরীর থেকে নমুনা সংগ্রহ করে পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে পাঠানো হয়েছে। সেখানেই হবে টেস্ট। অসুস্থ ব্যক্তি বিদেশে মাঙ্কিপক্সে আক্রান্তর সংস্পর্শে এসেছিলেন।

মাঙ্কিপক্সের উপসর্গের মধ্যে রয়েছে ধুম জ্বর, সারা শরীরে ব্যথা ও গায়ে ব়্যাশ বেরনো। পুনের ভাইরোলজির রিপোর্ট এলেই জানা যাবে, ওই ব্যক্তি আদৌ মাঙ্কিপক্সে আক্রান্ত কি না। এর আগে কলকাতাতেও একজনকে মাঙ্কিপক্স আক্রান্ত সন্দেহে হাসপাতালে ভর্তি হন। তাঁর শারীরিক উপসর্গগুলিও মাঙ্কিপক্স আক্রান্তের মতো ছিল। তবে শেষপর্যন্ত শারীরিক নমুনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ আসায় রোগীর পরিবার ও স্বাস্থ্য দপ্তর হাঁফ ছেড়ে বাঁচে।

এদিকে WHO- র তথ্য বলছে এই মাঙ্কিপক্স ভাইরাসের সংক্রমণ ঠেকানো সম্ভব। তিনি বলেন, "করোনাভাইরাসের থেকে অনেক কম সংক্রামিত হচ্ছে এই ভাইরাস। এখন থেকেই এই ভাইরাস নিয়ে উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই। যদি সঠিক পদক্ষেপ করা হয় সেক্ষেত্রে মাঙ্কিপক্স নিয়ন্ত্রণ করা সম্ভব।" এখনই সাধারণ মানুষের হাতে কোনও মাঙ্কিপক্সের বিরুদ্ধে লড়াই করার জন্য কোনও টিকা নেই বলেই জানা যাচ্ছে।