CAB Protests: নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে অসম 'জ্বলছে', দিল্লিতে গানের অনুষ্ঠান বাতিল করলেন গায়ক পাপন
পাপন (Picture Credits: Instagram)

মুম্বই, ১২ ডিসেম্বর: নাগরিক সংশোধনী বিল ২০১৯-র (Citizenship Amendment Bill 2019) বিরোধিতায় আগুন জ্বলছে অসমে (Assam)। রাজ্যের এই পরিস্থিতে গায়ক পাপন (Papon) দিল্লিতে তাঁর গানের অনুষ্ঠান বাতিল করেন। তিনি আজ টুইট করে জানান, প্রিয় দিল্লিবাসী, আগামীকাল আমার একটি গানের অনুষ্ঠান (ইম্পেরফেক্টশহর) ছিল। যেহেতু আমার শহর জ্বলছে, কাঁদছে এবং কার্ফু জারি রয়েছে এই পরিস্থিতে আমি আপনাদের আনন্দ দিতে পারব না। তাই অনুষ্ঠাটি বাতিল করলাম।

অন্যদিকে অসমের আরেকজন গায়ক জুবিন গর্গ (Zubeen Garg) প্রতিবাদ করেন, অভিনেতা এবং রাজনীতিক যতীন বোরাকে (Jotin Bora) দল থেকে পদত্যাগ করা উচিত। এরপর যতীন বোরা পদত্যাগ করেন। এর আগে রবি শর্মাও দল থেকে পদত্যাগ করেছিলেন। অসমের রাজ্যপাল জগদীশ মুখী বৃহস্পতিবার জানান শান্তিপূর্ণভাবে বিক্ষোভ চালিয়ে যেতে। তিনি বলেন, "ছাত্র ভাই ও বোনদের বলছি বিক্ষোভ দেখাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলবেন না। রাজ্যে পরিস্থিতি শান্ত রাখুন।" আজ অসমের একটি প্রতিনিধিদল অমিত শাহের সঙ্গে দেখা করেন তাদের সঙ্গে আলোচনা করে আন্দোলন প্রত্যাহার করেন।

আরও পড়ুন, অসমের বিক্ষোভে ঝরল রক্ত, গুলির আঘাতে মৃত্যু ২ বিক্ষোভকারীর, ৪৮ ঘণ্টার জন্য ইন্টারনেট পরিষেবা বন্ধ

আজ অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল (Sarbananda Sonowal) পরিস্থিতি শান্ত রাখার কথা জানান। অসম সরকার সিদ্ধান্ত নেয় আজও বন্ধ থাকবে ইন্টারনেট (Internet)। সময়সীমা বাড়িয়ে ৪৮ ঘণ্টা (48 Hours) করে দেওয়া হয়।

PTI-র খবর অনুযায়ী, বিক্ষোভকারীদের মধ্যে ২ জন গুলির আঘাতে তাদের মৃত বলে জানায় গুয়াহাটি মেডিকেল কলেজ এবং হাসপাতাল। মেঘালয় এবং শিলং-য়েও ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। আজ রাত ১০ টা থেকে মেঘালয় এবং শিলং-য়ের কিছু জায়গায় কার্ফু করা জারি করা হয়।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) সমালোচনা করার পর ভারত সফর বাতিল করেন বাংলাদেশের (Bangladesh) বিদেশমন্ত্রী একে আবদুল মোমেন (Foreign Minister Dr AK Abdul Momen)। ১২-১৪ ডিসেম্বর ভারত সফরের কথা ছিল বাংলাদেশের বিদেশমন্ত্রীর।