Mumbai: মুম্বইয়ের লোকাল ট্রেনে এবার স্বয়ংক্রিয় দরজা! পরিষেবা চালু করছে পশ্চিম রেল
লোকাল ট্রেন (প্রতীকী ছবি:PTI)

মুম্বই, ১৭ ডিসেম্বর: মুম্বইয়ের লোকাল ট্রেনে (Mumbai Local Train) এবার দেখা যাবে স্বয়ংক্রিয় দরজা (Automatic Door)। চার বছর আগে লোকাল ট্রেনে স্বয়ংক্রিয় দরজার পরিষেবা শুরু করার কথা ছিল। সেই পূর্বঘোষণা মতই চার বছর পর অবশেষে পরীক্ষামূলকভাবে পশ্চিম রেল (Western Rail) চালু করতে চলেছে এই পরিষেবা। গতকাল সোমবার রাত থেকেই পশ্চিম রেলওয়ের মুম্বইয়ে শুরু হয়েছে এই পরিষেবা।

চলন্ত ট্রেন থেকে পরে গিয়ে প্রতি বছর শতাধিক যাত্রী (Passenger) প্রাণ হারান। সেই কথা বিবেচনা করে এবার যাত্রী সুরক্ষায় এমন পরিবর্তন আনল পশ্চিম রেল। মুম্বই মিররের খবর অনুযায়ী, একটি ১৫ কোচের ট্রেনকে পরীক্ষামূলকভাবে চালানো শুরু হয়েছে। যা এক সপ্তাহ চলবে। দেখার বিষয় যাত্রীদের প্রবল চাপের সময়ে কতটা সফল ভাবে এই দরজা বন্ধ ও খোলা যেতে পারে। রেল সূত্রে জানানো হয়েছে, সমীক্ষা করে দেখা গেছে, চলতি বছরের জানুয়ারি থেকে জুন মাসের মধ্যে ৩০০ জন যাত্রী চলন্ত ট্রেন থেকে পড়ে মারা গেছেন। অন্যদিকে, আহত হয়েছেন ৬০০ জন যাত্রী। ২০১৮ সালেও এই একই কারণে প্রায় ৭০০ যাত্রী দেশজুড়ে প্রাণ হারিয়েছেন। এই বিশেষ লোকাল ট্রেনের দরজার ছবি প্রথম প্রকাশ্যে এনেছে মুম্বই মিরর। প্রায় আড়াই সেকেণ্ডের মধ্যেই এই দরজাগুলি খুলে যাবে বলেও রেলের তরফে জানানো হয়েছে। ২০১৫ সালে একবার ভারতীয় রেলের তরফে লোকাল ট্রেনে এই সংক্রিয় দরজার পরীক্ষামূলক প্রয়োগ করা হয়েছিল। কিন্তু বেশকিছু সমস্যা থাকায় তা পরে শুধুমাত্র এসি ট্রেনের জন্য করে দেওয়া হয়। আরও পড়ুন: Kolkata Book Fair: শুরু হচ্ছে কলকাতা বইমেলা, কবে থেকে জানেন?

জানা গিয়েছে, প্রতি দরজা তৈরি করতে ৭৫ লক্ষ টাকা খরচ হয়েছে। মুম্বইয়ের মহালক্ষ্মী ওয়ার্কশপে তৈরি হয়েছে এই বিশেষ ১৫ টি প্রথম শ্রেণির কোচ। এই দরজাটি খোলা ও বন্ধ করার দায়িত্বে থাকবেন মোটরম্যান (Motorman)। একইসঙ্গে দরজায় দেওয়া হয়েছে দুটি ইমার্জেন্সি বোতাম। যার একটি কোচের ভিতরে ও দ্বিতীয়টি কোচের বাইরে রাখা হয়েছে। যদি কোন যাত্রী দরজা বন্ধ হওয়ার সময়ে আটকে যান, সেক্ষেত্রে এই বোতাম টিপে যাত্রীরা মোটরম্যানকে সচেতন করবেন।