Morgan Stanley India co-head Passes Away: নিউইয়র্কে প্রয়াত মরগান স্ট্যানলি ভারতের সহ-প্রধান আয়শা দে সিকিউরা
প্রয়াত মরগান স্ট্যানলি ভারতের সহ-প্রধান আয়শা দে সিকিউরা (Picture Credits: Twitter)

নিউ ইয়র্ক, ১২ ডিসেম্বর: মরগান স্ট্যানলি (Morgan Stanley) ভারতের সহ-প্রধান আয়শা দে সিকিউরা (Aisha De Sequeira) ৫০ বছর বয়সে নিউইয়র্কে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মেমোরিয়াল স্লোয়ান কেটরিং ক্যান্সার সেন্টারে কোলন ক্যান্সারের জন্য চিকিত্সা চলছিল তাঁর। প্রয়াণের পর তাঁর স্বামী জানান, "দুঃখের বিষয়, আমার স্ত্রী আয়েশা দে সেকিরা আজ সকালে নিউইয়র্কে প্রয়াত হয়েছেন। তিনি একজন দুর্দান্ত এবং ন প্রেমময়ি মানুষ ছিলেন। তাঁর স্বামী জেডোর প্রতিষ্ঠাতা রয় দি' সুজা ফেসবুক পোস্টে একথা জানান।

ফেসবুকে এবং গুগলের সঙ্গে জিওর চুক্তিতে আয়শা মূল উপদেষ্টার ভূমিকা পালন করেছিলেন। ফরচুন ভারতের ২০২০ সালে ব্যবসায়ের সবচেয়ে মহিলাদের তালিকায় তাঁর নাম ছিল। ফরিকিউন ইন্ডিয়া জানায়, আয়শার অধীনে মরগান স্ট্যানলি ২০২০ সালের জুন মাসের শেষ হওয়ার ছয় মাসের মধ্যে ইকুইটি ক্যাপিটাল মার্কেটে ১১.৬ শতাংশ শেয়ার নিয়ে দ্বিতীয় স্থানে চলে গেছিল। আরও পড়ুন, উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া বাতিল কলকাতা হাইকোর্টের, ভোটের আগে জোর ধাক্কা রাজ্য সরকারের

তিনি ইয়েল স্কুল অফ ম্যানেজমেন্ট থেকে পাবলিক এবং প্রাইভেট ম্যানেজমেন্টে স্নাতকোত্তর করেন এবং ১৯৯৫ সালে নিউইয়র্কের মরগান স্ট্যানলির বিনিয়োগ ব্যাংকিং গ্রুপে যোগদান করেছিলেন। ২০১৩ সালের মে মাসে তিনি ভারতে মরগান স্ট্যানলির সহ-দেশ প্রধান হিসাবে নিযুক্ত হন।

তাঁর বেড়ে ওঠা গোয়ায়। প্রয়াত সংসদ সদস্য এরাসমো ডি সিকুইরার মেয়ে। গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী দিগম্বর কামত আয়েশাকে "গোয়ার কন্যা" আখ্যা দিয়ে শোক প্রকাশ করেছেন। "গোয়ার কন্যা আয়েশা দে সিকিরার প্রয়াণে শোকাহত। তিনি ছিলেন ভারতের অন্যতম শক্তিশালী মহিলা এবং ভারতের মরগান স্ট্যানলির প্রধান। তিনি তার পরিবারের প্রতি আমার সমবেদনা জানিয়েছেন। তাঁর আত্মা শান্তি পাক", টুইট জানান কামাত।