Pujas for 'Corona Devi' In Kerala: করোনা যোদ্ধাদের সুস্থতার জন্য প্রতিদিন 'করোনা দেবী'-র পুজো করছেন কেরালার এই ব্যক্তি
'করোনা দেবী'-র পুজো (Photo: PTI)

কোল্লাম, ১৪ জুন: প্রতিদিন 'করোনা দেবী'-র (Corona Devi) পুজো করছেন কেরালার এক ব্যক্তি। কোল্লাম (Kollam) জেলার অনিলান (Anilan) মারণ ভাইরাসকে দেবী হিসাবে উপাসনা করছেন যাতে করোনা যোদ্ধারাা সুস্থতা থাকে। করোনাভাইরাসের থার্মোকলের রেপ্লিকা তৈরি করে তিনি প্রতিদিন পুজো করছেন। তিনি বলেন, আমি করোনাকে দেবী হিসেবে পুজো করছি। প্রার্থনা করছি যাতে স্বাস্থ্য কর্মী, পুলিশ কর্মী, বিজ্ঞানীসহ অন্য করোনা যোদ্ধারা সুস্থ থাকেন। অনিলান জানান, সোশাল মিডিয়ায় তাঁকে ট্রোল করলেও তাঁর কিছু যায় আসে না। তিনি জানান, লোকজন তাঁকে উপহাস করে। এটাই তাঁর সচেতনতার বার্তা বলেও তিনি দাবি করেন।

সোশাল মিডিয়ায় অনিলানকে নিয়ে জোর চর্চা চলছে। নেটিজেনরা বলছেন, শুধুমাত্র প্রচারের জন্য তিনি এসব করছেন। অনেকে বলছেন, এটা কেবলই কুসংস্কার। এই বিষয়ে অনিলানের দাবি, সংবিধান মেনেই তিনি করোনা দেবীর পুজো করছেন। তিনি বলেন, "আমাদের ৩৩ কোটি হিন্দু দেব-দেবী। সংবিধানে দেওয়া মৌলিক অধিকার থেকেই আমি করোনা দেবীর পুজো করছি।" যদিও কাউকে তিনি পুজোত অংশ নেওয়ার জন্য বাাড়িতে ডাকছেন না বলে জানিয়েছেন অনিলান। করোনা দেবীর পুজো করলেও অনিলান মন্দির, মসজিদ ও অন্য উপাসনাস্থান খোলার সরকারি সিদ্ধান্তের বিরোধী। তিনি জানান, বাড়িতেই পুজো-প্রার্থনা করা যায়। তিনি বলেন, "ভাইরাসকে এখনও কাবু করা যায়নি। এই পরিস্থিতিতে ধর্মীয় স্থান খুলে দিলে পরিস্থিতি বেগতিক হয়ে যেতে পারে। আরও পড়ুন: Coronavirus Cases in India: ফের ভাঙল রেকর্ড! একদিনে করোনায় আক্রান্ত ১১ হাজার ৯২৯, মৃত্যুতে এশিয়ার শীর্ষে ভারত

বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ এবং পশ্চিমবঙ্গের অনেক জায়গায় সাধারণ মানুষকে মহামারী থেকে দূরে থাকতে করোনা দেবীর উপাসনা করতে দেখা গেছে। সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, অসমেরও কয়েকটি এলাকায় মহিলারা 'করোনা দেবী'-কে সন্তুষ্ট করার জন্য প্রার্থনা করেছেন। সম্প্রতি কলকাতা ও জলপাইগুড়িতে করোনাভাইরাসকে দেবী রুপে পূজা করছেন মহিলারা। তাঁদের বিশ্বাস, একমাত্র পুজোর মাধ্যমেই শান্ত হবে করোনাভাইরাস। করোনা দেবীকে রুষ্ট করলে তিনি আবার সবকিছু আগের মতোন করে দেবেন।