Maharashtra ZP Elections Result 2020: নাগপুরে ধুয়েমুছে সাফ বিজেপি, হাতছাড়া আরও ৪ জেলা পরিষদ
নাগপুরে ধুয়েমুছে সাফ বিজেপি (Photo Credits: ANI)

নাগপুর, ৯ জানুয়ারি: রাজ্যের (Maharashtra) শাসনভার হাতছাড়া হওয়ার ধাক্কা সামলে উঠতে না উঠতেই ফের মহারাষ্ট্রেই বড়সড় ধাক্কা খেল বিজেপি (BJP)। এবার তাদের হাতছাড়া হয়ে গেল নাগপুর জেলা পরিষদও। পদ্ম শিবিরকে গোহারা হারিয়ে এই জেলা পরিষদ দখল করেছে কংগ্রেস-এনসিপি জোট। মহারাষ্ট্রের বিরোধী দলনেতা দেবেন্দ্র ফড়নবিশের গড় হিসেবেই পরিচিত নাগপুর। এ ছাড়া নাগপুরেই আছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) সদর দফতরও। ফলে রাজ্য-রাজ্যনীতির গুরুত্বপূর্ণ এই জেলার নিয়ন্ত্রণ হাতছাড়া হওয়া যে বিজেপির কাছে বড়সড় ধাক্কা, তা আর বলার অপেক্ষা রাখে না।

মহারাষ্ট্রের যে ছ'টি জেলা পরিষদে (Zila Parishad) ভোট হয়েছে তার মধ্যে নাগপুরকে (Nagpur) ঘিরে রাজনৈতিক মহলের সর্বাধিক আগ্রহ ছিল। জেলা পরিষদের মোট ৫৮টি আসনের মধ্যে কংগ্রেস একাই ৩০টি আসনে জিতেছে। তাদের শরিক দল এনসিপি পেয়েছে ১০টি আসন। আর এবার মাত্র ১৫টি আসন নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে বিজেপিকে। মহারাষ্ট্রের শাসক মহা বিকাশ অগধির শরিক দল হলেও শিবসেনা নাগপুর জেলা পরিষদ ভোটে একাই লড়েছিল। এক্ষেত্রে মাত্র ১টি আসন পেয়েছে তারা। মোট ছ'টি জেলা পরিষদের ৩৩২টি আসনের মধ্যে বিজেপি ১০৩টি, কংগ্রেস ৭৩টি এবং এনসিপি ৪৬টি আসনে জিতেছে। টাইমস অফ ইন্ডিয়ার খবর অনুযায়ী, শিবসেনা জিতেছে ৪৯টি আসনে। ভিবিএ-র ঝুলিতে গিয়েছে ৪২টি আসন। নির্দল এবং অন্যান্যরা ১৪টি আসনে জয়লাভ করেছে। এমনকী, কেন্দ্ৰীয় মন্ত্ৰী নীতিন গড়কড়ির গ্ৰামের বাড়ির আসনেও বিজেপি জিততে পারেনি। ওই আসনে এবার জিতেছে কংগ্রেস। আরও পড়ুন: Jammu And Kashmir: 'গাইডেড ট্যুরে' আপত্তি, জম্মু ও কাশ্মীর সফরে যাচ্ছেন না ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতরা

শুধু নাগপুর নয়, পালঘর (Palghar), নন্দুরবার (Nandurbar) এবং ওয়াশিম জেলা থেকে কার্যত ধুয়েমুছে গিয়েছে বিজেপি। ধুলে জেলায় কংগ্রেস এবং বিজেপির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। অন্যদিকে, সবাইকে চমকে দিয়ে অলোকা জেলা পরিষদ দখল করেছে প্রকাশ আম্বেদকরের নেতৃত্বাধীন বঞ্চিত বহুজন অগধি (ভিবিএ)।