Loksabha Election 2024: UP-তে কংগ্রেসকে ১৫ আসন ছাড়বে SP, রফা না হলে ভারত জোড়ো যাত্রায় রাহুলের সঙ্গে যোগ দেবেন না অখিলেশ
Akhilesh Yadav, Rahul Gandhi (Photo Credit: PTI/Twitter)

দিল্লি, ১৯ ফেব্রুয়ারি: ইন্ডিয়া জোটে সমাজবাদী পার্টি (SP) থাকছে কি না, সে বিষয়ে এখনও কোনও স্পষ্ট তথ্য মেলেনি। উত্তরপ্রদেশে (Uttar Pradesh) যতক্ষণ না পর্যন্ত কংগ্রেসের সঙ্গে সমাজবাদী পার্টির আসন সমঝোতা হয়, ততক্ষণ পর্যন্ত রাহুল গান্ধীর ভারত জোড়ো ন্যায় যাত্রায় অখিলেশ যোগ দেবেন না। সূত্রের তরফে মিলছে এমন খবর। কংগ্রেসের সঙ্গে আসন রফা না হলে, সমাজবাদী পার্টি কোনওভাবেই রাহুল গান্ধীর (Rahul Gandhi) ভারত জোড়ো ন্যায় যাত্রায় (Bharat Jodo Nyay Yatra) যোগ দেবে না বলে স্পষ্ট জানানো হয়। যা নিয়ে ফের রাজনৈতিক মহলে জোর জল্পনা শুরু হয়েছে।

উত্তরপ্রদেশে যে ৮০টি লোকসভা আসনে লড়াই হবে বিজেপির বিরুদ্ধে, তাতে সপা কংগ্রেসকে ১৫টি ছাড়তে পারে। সূত্রের তরফে এই তথ্য প্রকাশ্যে আসতেই তা নিয়ে শুরু হয় জল্পনা। প্রসঙ্গত ২০১৯ সালের লোকসভা নির্বাচনে গোটা দেশ কংগ্রেস ৫২টি আসন পায়। যার মধ্যে বেশিরভাগ পূর্বের রাজ্যগুলিতে এবং বেশ কিছু হিন্দি বলয়ে। উত্তরপ্রদেশ থেকে কংগ্রেস মাত্র একটি আসনে বিজয়ী হয়। ঊনিশে রায়বেরিলি থেকেই কংগ্রেস একটি মাত্র আসন পায়। আমেঠিতে পরাজিত হন রাহুল গান্ধী।

আরও পড়ুন: Rahul Gandhi: ভারত জোড়ো ন্যায় যাত্রা নিয়ে উত্তরপ্রদেশে প্রবেশ রাহুলের, চড়ছে উত্তাপ

গত লোকসভা নির্বাচনেও সমাজবাদী পার্টি উত্তরপ্রদেশের রায়বেরিলি এবং আমেঠি কংগ্রেসকে ছেড়ে দেয়। এবারও তারা ওই দুটি আসন হাত শিবিরকে ছাড়বে কি না, সে বিষয়ে কোনও তথ্য মেলেনি।