Lok Sabha Election INC Candidate List: আজ প্রার্থী ঘোষণা কংগ্রেসের, আমেথিতে হয়তো রাহুল, প্রিয়াঙ্কা দাঁড়াবেন কি
Rahul Gandhi. (Photo Credits: ANI)

গত সপ্তাহেই বিজেপি প্রথম দফায় দেশের ১৯১টি লোকসভা আসনে প্রার্থী ঘোষণা করেছে। এবার পালা কংগ্রেস। আজ, শুক্রবার প্রথম দফায় বেশ কয়েকটি রাজ্যে তাদের প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করতে পারে কংগ্রেস। গত লোকসভার মত রাহুল গান্ধী হয়তো এবারও দুটি কেন্দ্র থেকে লড়বেন। কেরলের ওয়ানাড়ে জিতে গত লোকসভায় সাংসদ হয়েছিলেন রাহুল। তবে তিনি আমেথি-তে বিজেপি নেত্রী স্মৃতি ইরানির কাছে হেরে গিয়েছিলেন। তবে গড় পুন:রুদ্ধারে রাহুল ফের হয়তো আমেথিতে দাঁড়াতে পারেন। সঙ্গে ওয়ানাড়েও লড়বেন সোনিয়া পুত্র।

প্রিয়াঙ্কা গান্ধী বঢ়রা তাঁর মেয়ের ছেড়ে আসা কেন্দ্র রায়বারেলি থেকে ভোটে লড়েন কি না সেটা দেখার। ক দিন আগে শোনা যাচ্ছিল রাজ্যসভায় যাওয়ার সোনিয়া গান্ধীর জায়গায় এবার রায়বারেলি থেকে কংগ্রেস প্রার্থী হবেন প্রিয়াঙ্কা। কিন্তু পরে শোনা যায় এবারও প্রিয়াঙ্কা ভোটে দাঁড়াবেন না। সূত্রের খবর, সচিন পাইলট থেকে ভূপেশ বাঘেল-দের এবার লোকসভা ভোটে দাঁড়াতে বলেছে কংগ্রেস শীর্ষ নেতৃত্ব। কংগ্রেসের প্রার্থী হিসেবে বেশ কয়েকজন সেলেব্রিটি-কে দেখা যেতে পারে। আরও পড়ুন-জানুয়ারিতে উদ্বোধন হওয়া অযোধ্যায় রাম মন্দিরের কাজ পুরো শেষ ডিসেম্বরে,জানাল ট্রাস্ট

এবার কংগ্রেস INDIA জোটকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে। ফলে এবার হয়তো রেকর্ড কম সংখ্যক আসনে প্রার্থী দিতে পারে হাত শিবির। উত্তরপ্রদেশে এসপি, মহারাষ্ট্র শিবসেনা (উদ্ভব ঠাকর), বিহারে আরজেডি-কে বেশী সংখ্যক আসনে ছাড়ছে হাত শিবির। পশ্চিমবঙ্গে বামেদেরও বেশী আসনে ছাড়তে পারে কংগ্রেস। হাত শিবিরের কাছে এবার অনেক আশা দক্ষিণ ভারতকে নিয়ে। কর্ণাটক ও তেলাঙ্গানায় ক্ষমতায় আসে কংগ্রেস। বাম শাসিত কেরলেও কংগ্রেসের অবস্থা ভাল। অন্ধ্রপ্রদেশে মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি-র বোন শর্মিলা দলের সভানেত্রী হয়ে আসার পর সেখান থেকেও আসন জেতার আশায় কংগ্রেস। এ ছাড়া ওডিশা, রাজস্থান, মহারাষ্ট্রে ভাল ফলের আশায় কংগ্রেস। কংগ্রেস এবার একশো আসন পাড় করতে পারলে তা দারুণ ফল বলে মনে করা হবে। তবে একশো পাড় করতে হলে দক্ষিণ ভারত থেকে কংগ্রেসকে অন্তত ৫০-৫৫টি আসন জিততে হবে।