Arvind Kejriwal: বিনামূল্যে বিদ্যুৎ, শিক্ষা, উন্নত স্বাস্থ্য, লোকসভা জয়ের লক্ষ্যে কেজরিওয়ালের ১০ প্রতিশ্রুতি
Arvind Kejriwal (Photo Credits: X)

নয়া দিল্লি, ১২ মেঃ ভারতের ইতিহাসে প্রথম পদস্ত মুখ্যমন্ত্রী তিনি, যাকে গ্রেফতার করা হয়েছে। আবগারি দুর্নীতি মামলায় গত ২১ মার্চ ইডির হাতে গ্রেফতার হয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। লোকসভা ভোটের (Lok Sabha Elections 2024) প্রচারের জন্যে সুপ্রিম কোর্টে তাঁর জামিনের আর্জি জানানো হয়। একাধিক শুনানি এবং প্রায় ৫০ দিন হজতবাসের পর শুক্রবার দেশের শীর্ষ আদালত কেজরিওয়ালের শর্তসাপেক্ষ অন্তর্বর্তী জামিনের আবেদন মঞ্জর করে। ১ জুন পর্যন্ত তাঁকে জামিন দেওয়া হয়েছে। অর্থাৎ ২ জুন মুখ্যমন্ত্রীকে আত্মসমর্থন করতে হবে।

আগামী ২৫ মে দিল্লির (Delhi) সাত আসনে ভোট। ইন্ডিয়া জোটের (I.N.D.I.A) সঙ্গে সমঝোতা করে ওই সাত আসনে লড়বে আপ (AAP)। অন্তর্বর্তী জামিনে মুক্তি পেয়েই প্রচারে নেমে পড়েছেন আপ সুপ্রিমো। লোকসভা নির্বাচনকে 'পাখির চোখ' করে 'আপের ১০ গ্যারান্টি'র ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। রবিবার সাংবাদিক বৈঠক ডেকে আম আদমি পার্টির ওই ১০ প্রতিশ্রুতির কথা জানালেন তিনি। স্বাস্থ্য থেকে শিক্ষা সমস্ত কিছু রয়েছে কেজরির গ্যারান্টির মধ্যে। এদিন আপ মুখ্যমন্ত্রী বললেন, 'বিজেপি প্রতিবার তাঁর প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হয়েছে। কিন্তু আপ নিজের প্রতিশ্রুতি রেখেছে, তা প্রমাণিত। এখন জনগনকে সিদ্ধান্ত নিতে হবে তাঁরা মোদীর গ্যারান্টি নাকি কেজরিওয়ালের গ্যারান্টিতে বিশ্বাস করবেন'।

কেজরিওয়ালের ১০ গ্যারান্টি...

প্রথম প্রতিশ্রুতি, বিনামূল্যে বিদ্যুৎঃ আপ সুপ্রিমো জানান, ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে দেশের সব গরীব মানুষদের বিনামূল্য ২০০ ইউনিট বিদ্যুৎ দেওয়া হবে। দিল্লি ও পঞ্জাবের মত গোটা দেশে গরীবদের জন্য বিদ্যুৎ সংযোগ বিনামূল্যে করে দেওয়া হবে বলেই উল্লেখ করেন আপ প্রধান।

দ্বিতীয় প্রতিশ্রুতি, বিনামূল্যে শিক্ষাঃ দেশের ১৮ কোটি পড়ুয়া দেশের ১১ লক্ষ সরকারি স্কুলে পড়ছে। কিন্তু অনেক ক্ষেত্রেই সরকারি স্কুলের পড়াশোনার মান নিয়ে প্রশ্ন ওঠে। যাদের টাকা রয়েছে তাঁরা বেসরকারি ইংরাজি মাধ্যম স্কুলে ছেলে-মেয়েদের পাঠাচ্ছে। কেজরিওয়াল প্রতিশ্রুতি দিয়েছেন তাঁরা ক্ষমতায় এলে দেশ জুড়ে প্রত্যেক পড়ুয়া বিনামূল্যে ভালো এবং উন্নত মানের শিক্ষা পাবে সরকারি স্কুলগুলোতেই।

তৃতীয় প্রতিশ্রুতি, উন্নত স্বাস্থ্য ব্যবস্থাঃ বর্তমানে দেশের সরকারি হাসপাতালগুলোর বেহাল অবস্থা। ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে দেশের সমস্ত সরকারি হাসপাতালে যাতে উন্নত এবং সুচিকিৎসা প্রদান করা হয় সে বিষয় নিশ্চিত করেছেন অরবিন্দ। প্রত্যন্ত গ্রামাঞ্চল যেখানে হাসপাতাল এখনও পৌঁছয়নি সেই সমস্ত জায়গায় চালু হবে 'মহল্লা ক্লিনিক'।

চতুর্থ প্রতিশ্রুতি, 'নেশন ফার্স্ট': চিনের নিয়ন্ত্রণ থেকে ভারতীয় জমি মুক্ত করাকে অগ্রাধিকার দিয়েছেন কেজরিওয়াল (Arvind Kejriwal)। তিনি বলেন, চিন আমাদের জমি দখল করেছে কিন্তু কেন্দ্রীয় সরকার তা অস্বীকার করছে। দেশের সেনাবাহিনীর বিশাল ক্ষমতা। তারাই পারবে এই কাজ করছে। এর জন্যে একদিকে কূটনৈতিক স্তরে প্রচেষ্টা চালানো হবে এবং অন্যদিকে ভারতীয় সেনাকে কাজে লাগাতে হবে।

আগামী এক বছরে দেশে ২ কোটি নতুন চাকরি থেকে শুরু করে জিএসটি অপসারন, নির্দোষ ব্যক্তিদের হাজতবাস রোখার ক্ষেত্রে সমস্ত পদক্ষেপ সহ মোট ১০টি গ্যারান্টি এদিন দিয়েছেন অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)।