অমিত শাহ-র ঘোষণা: জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা থাকছে না, হবে পুনর্গঠন, ৩৭০ ধারা বাতিলের প্রস্তাব
অমিত শাহ(Photo Credits: PTI)

নয়া দিল্লি, ৫ অগাস্ট: Kashmir Turmoil। কাশ্মীর নিয়ে সংসদে বড় ঘোষণা করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। রাজ্যসভায় সংশোধিত কাশ্মীর সংরক্ষণ বিল পেশ করে অমিত শাহ জানালেন, জম্মু-কাশ্মীরের পুনর্গঠন হবে। তুমুল হট্টগোল, বিরোধীদের প্রতিবাদের মাঝে সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানালেন ৩৭০-এর ধারা বাতিলের প্রস্তাব দেন। এর ফলে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা থাকছে না।  বিরোধীদের প্রতিবাদে রাজ্যসভার অধিবেশন মুলতবি করা হয়েছে।

এদিকে, জম্ম-কাশ্মীরে জারি হয়েছে ১৪৪ ধারা। ইন্টারনেট পরিষেবা বন্ধ, একই সঙ্গে বন্ধ ডিটিএইচ পরিষেবা ও টেলিফোন পরিষেবা। প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা, মেহবুবা মুফতি সহ রাজ্যের বেশিরভাগ রাজনৈতিক নেতা গৃহবন্দি।

রাজ্যের স্কুল-কলেজ বন্ধ। সব মিলিয়ে জম্মু-কাশ্মীর একেবারে থমথমে। আজ, সোমবার জম্মু-কাশ্মীরে থমথমে পরিস্থিতিতে রাস্তাঘাট শুনশুন। শুধু সেনার ভারী বুটের শব্দ।

এরই মাঝে কাশ্মীর ইস্যুতে লোক কল্যাণ মার্গে মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে জরুরি বৈঠকে বসছেন নরেন্দ্র মোদী। শোনা যাচ্ছে এই মন্ত্রিসভার বৈঠকে কাশ্মীর নিয়ে বড় ঘোষণা হতে পারে। আরও পড়ুন- দেশের এক লোকসভা কেন্দ্রে আজ চলছে ভোট

এই বড় ঘোষণার জন্যই নাকি এত কিছু। প্রথমে উপত্যকায় আরও ১০০ কোম্পানি সেনা মোতায়ন করা হয়। তারপর আচমকা অমরনাথ যাত্রীদের ফিরিয়ে নেওয়া হয়। পর্যটকদের ফিরে যেতে বলা হয়। বাইরের রাজ্য থেকে আসা পর্যটকদের ফিরিয়ে দেওয়া হয়। এরপর গতকাল রাতে ওমর আবদুল্লা-মেফবুবা মুফতি সহ রাজ্যের বেশিরভাগ রাজনৈতিক নেতাদের গৃহবন্দি করা হয়। রাজ্যে যাতে অশান্তি ছড়িয়ে না পড়ে তার জন্যই নাকি এত কিছু।

গোটা জম্মু-কাশ্মীর এখন তাকিয়ে দিল্লির দিকে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ গতকাল বৈঠক করেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, স্বরাষ্ট্র সচিব ও অন্য গুরুত্বপূর্ণ আধিকারিকদের সঙ্গে। জল্পনা, সেই বৈঠকেই নাকি কাশ্মীর নিয়ে গুরত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়ে গিয়েছে।