Jammu And Kashmir: প্রায় ২ মাস পর ঘুচল বন্দিদশা, জম্মুতে মুক্ত সব রাজনৈতিক নেতারা; কাশ্মীরের নেতারা এখনও গৃহবন্দিই
(Photo Credits: IANS|File)

শ্রীনগর, ২ অক্টোবর: ৩৭০ ধারা প্রত্যাহারের প্রায় ২ মাস পর জম্মুর সমস্ত রাজনীতিবিদদের গৃহবন্দি দশা ( house arrest) শেষ হল। এনডিটিভি খবর অনুসারে, কাশ্মীরের (Kashmir Valley) রাজনীতিবিদরা অবশ্য এখনও আটক বা গৃহবন্দি রয়েছেন। সরকারি সূত্রে খবর, জম্মুর নেতারা যাঁরা গৃহবন্দী ছিলেন তাঁদের মুক্তি দেওয়া হয়েছে এবং তাঁদের চারপাশের বিধিনিষেধ (restrictions) সরিয়ে নেওয়া হয়েছে। জম্মুর নেতাদের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কারণ সামনেই ব্লক উন্নয়ন কাউন্সিলের (Block Development Council) নির্বাচন। যা পঞ্চায়েতরাজ ব্যবস্থার দ্বিতীয় পর্যায়। ক'দিন আগেই ব্লক উন্নয়ন কাউন্সিলের নির্বাচনের ঘোষণা করেছে সরকার।

জম্মুতে গৃহবন্দি দশা থেকে মুক্তিপ্রাপ্তদের মধ্যে হলেন দেবেন্দর সিং রানা, রমন ভাল্লা, হর্ষদেব সিং, চৌধুরী লাল সিং, ভিকার রসুল, জ়াভেদ রানা, সুরজিৎ সিং স্লথিয়া এবং সাজ্জাদ আহমেদ কিচলু। জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পর প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, ওমর আবদুল্লা এবং ফারুক আবদুল্লা সহ প্রায় ৪০০ রাজনৈতিক নেতাকে আটক অথবা গৃহবন্দি করা হয়। গুজব ও অপ্রীতিকর পরিস্থিতি এড়তে ৫৭ দিন যোগাযোগ ব্যবস্থা ও ইন্টারনেট সংযোগ বন্ধ করে রাখা হয় কাশ্মীরে। আরও পড়ুন: ৫ দিনে ৩টি খুন করে ফেসবুকে ধ্বংসাত্মক হুমকি, সন্দেহভাজন টিকটক ইউজারকে খুঁজছে পুলিশ

ন্যাশনাল কনফারেন্সের দেবেন্দর সিং রানা (Devender Rana) NDTV-কে বলেন,"হ্যাঁ, আমাকে মুক্তি দেওয়া হয়েছে কাল সন্ধ্যায়। কোনও নিষেধাজ্ঞাই থাকছে না আমার উপরে।"

২৪ অক্টোবর ৩০০ টিরও বেশি ব্লক উন্নয়ন কাউন্সিলের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। একই দিন গণনা হবে। প্রায় ২৬ হাজার পঞ্চায়েত সদস্য ভোট দেবেন। গত বছর জম্মু ও কাশ্মীর পঞ্চায়েত নির্বাচনে ন্যাশনাল কনফারেন্স (NC) এবং পিপলস ডেমোক্র্যাটিক পার্টি (PDP)সহ আঞ্চলিক দলগুলি বিশেষ মর্যাদার বিষয়টি নিয়ে নির্বাচনে অংশ নেয়নি।