INS Viraat: আইএনএস বিরাটের ভেঙে ফেলার প্রক্রিয়ায় স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট
INS Viraat (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১০ ফেব্রুয়ারি: ভারতীয় নৌবাহিনীর সাবেক যুদ্ধজাহাজ আইএনএস বিরাটের (INS Viraat) ভেঙে ফেলার প্রক্রিয়ায় স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। সরকারের থেকে জাহাজ কিনে নেওয়া সংস্থাটিকেও নোটিশ পাঠিয়েছে শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের এই আদেশটি একটি সংগঠনের আবেদনের ভিত্তিতে এসেছে। যারা ১০০ কোটি টাকায় ডিকমিশনড এই যুদ্ধজাহাজ কিনে মিউজিয়ামে রূপান্তরিত করার প্রস্তাব দিয়েছিল। বিরাটকে ভেঙে ফেলে বিক্রির নির্দেশকে চ্যালেঞ্জ করে দেশের শীর্ষ আদালতে মামলা করেছিল ‘Envitech Marine Consultants Pvt. Ltd’ নামের ওই সংস্থা। এর আগে বিরাটকে কেনার জন্য প্রতিরক্ষামন্ত্রকের কাছে আবেদন জানিয়েছিল তারা। যদিও সেই আরজি খারিজ করে দেওয়া হয়।

যদিও জানা যাচ্ছে, যুদ্ধজাহাজের একটি বড় অংশই ইতিমধ্যে ভেঙে ফেলা হয়েছে। যে ছবি সামনে এসেছে তাতে দেখা গেছে ডেকের বেশিরভাগ অংশ কেটে ফেলা হয়েছে। Envitech Marine Consultants Pvt. Ltd যুদ্ধ জিবাজটি কিনে তা মিউজিয়ামে রুপান্তরিত করে গোয়া উপকূলে পার্কিং করার পরিকল্পনা করেছিল। এই বিষয়ে তারা গোয়া সরকারের সহযোগিতায়ও চেয়েছে। আরও পড়ুন: Fuel Prices Today: কলকাতায় ১ লিটার পেট্রোল মিলছে ৮৮.৯২ টাকায়, বুধবার দেশের মেট্রো শহরগুলিতে ফের বাড়ল জ্বালানি তেলের দাম

১৯৮৪ সালে ব্রিটিশ নৌবাহিনী থেকে বাতিল হয় এই যুদ্ধজাহাজ। বিক্রি করে দেওয়া হয় ভারতকে। ১৯৮৭ সালে ভারতীয় নৌবাহিনীতে আইএনএস বিরাট নামে যোগ দেয় এই রণতরী। ২০১৭ সালের অগাস্টম মাসে অবসর নিয়েছিল ভারতীয় নৌসেনার গর্বের রণতরী আইএনএস বিরাট। দীর্ঘদিনের টালবাহানার পরে ২০২০ সালে মেটাল স্ক্র্যাপ ট্রেড কর্পোরেশন লিমিটেডের ডাকে ৩৮.৫৪ কোটির বিনিময়ে নিলামে তা কিনে নেয় শ্রীরাম গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজ। মুম্বইয়ের বন্দর থেকে যাত্রা শুরু করে সে পৌঁছায় গুজরাটে। আলং শিপ ব্রেকিং ইয়ার্ডে বিরাটকে ভেঙে ফেলার কাজ চলছে বর্তমানে। এই সংস্থা যুদ্ধজাহাজকে মিউজিয়ামে রূপান্তরের বিরোধিতা করেছিল।