Alert on J&K: জম্মু-কাশ্মীর থেকে নিখোঁজ ২০০ যুবক, সঙ্গে ছিল পাকিস্তানী ভিসা; জারি অ্যালার্ট
প্রতীকী ছবি ফাইল ফোটো (Photo: Twitter)

শ্রীনগর, ২৭ জুন: জম্মু-কাশ্মীরে (Jammu & Kashmir) একের পর এক হামলায় খতম হয়েছে একাধিক জঙ্গি (Terrorist)। কিন্তু এবারে নয়া বিপদ। গোয়েন্দা সূত্রে খবর, জম্মু-কাশ্মীর থেকে 'নিখোঁজ' হয়েছে ২০০ যুবক। তাঁদের প্রত্যেকের কাছেই রয়েছে পাকিস্তানের ভিসা (Pakistani Visa)। নিরাপত্তা এজেন্সিগুলিকে ইতিমধ্যে সতর্ক করেছেন গোয়েন্দারা। পাকিস্তান বারবার কাশ্মীরে সন্ত্রাসে মদত দিচ্ছে বলে মনে করা হচ্ছে। আশঙ্কা করা হচ্ছে, এই ২০০ তরুণকেও কাজে লাগানো হতে পারে এই কাজেই।

যদিও গত চার মাসে কাশ্মীরের মূল চারটি সন্ত্রাসবাদী সংগঠনের প্রধানদের পুলিশি অভিযানে খতম করা হয়। তাই উপত্যকায় হিংসাত্মক কার্যকলাপে রাশ টানা গেছে বলে মনে করা হচ্ছিল। কিন্তু ২০০ তরুণের বেপাত্তাতে সন্দেহ দানা বেঁধেছে। শুক্রবারও অনন্তনাগে সিআরপিএফ জওয়ানদের ওপর হামলা চালিয়েছে জঙ্গিরা। মৃত্যু হয়েছে বাংলার এক জওয়ানের। আরও পড়ুন, চিন ডেপসাং উপত্যকায় ভারতীয় ভূখণ্ডের ১৮ কিমি ভেতরে ঢুকেছে, দাবি প্রতিরক্ষা মন্ত্রকের প্রাক্তন রাষ্ট্রমন্ত্রী পল্লম রাজুর

কাশ্মীরের প্রধান চারটি সন্ত্রাসবাদী সংগঠন লস্কর-ই-তৈবা, জৈশ-এ-মহম্মদ, হিজবুল মুজাহিডিন এবং আনসার গজওয়াত-উল হিন্দ বারবার চেষ্টা চালাচ্ছে ভূ-স্বর্গের শান্তি-শৃঙ্খলা নষ্ট করতে। যদিও সাম্প্রতিক সময়ে সন্ত্রাসবাদ দমনে অভিযানের মাত্রা জোরদার করেছে নিরাপত্তা বাহিনী। আর তাতে সাফল্যও মিলেছে। সম্প্রতি কাঠুয়ায় পাক স্পাই ড্রোন গুলি করে নামিয়েছিল বিএসএফ। ওই ড্রোন থেকে বিপুল পরিমাণে আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়। ওই ড্রোনের মাধ্যমে পুলওয়ামায় সন্ত্রাসবাদীদের কাছে অস্ত্র পৌঁছে দেওয়া হচ্ছিল বলে অনুমান জম্মু-কাশ্মীর পুলিশের। এরই মধ্যে কাশ্মীরি যুবকদের নিখোঁজ হওয়ার ঘটনা নতুন মাত্র যোগ করেছে।

গতকাল অনন্তনাগে জঙ্গি হামলায় বাঙালি জওয়ানের মৃত্যু হয়। নিহত সিআরপিএফ জওয়ানের নাম শ্যামল কুমার দে। বাড়ি পশ্চিম মেদিনীপুরের সবংয়ে। ডিসেম্বরে শেষবার বাড়ি এসেছিলেন সিআরপিএফ জওয়ান। শুক্রবার জম্মু কাশ্মীরের অনন্তনাগে সিআরপিএফের ওপর হামলা চালায় জঙ্গিরা। হাইওয়েতে পাহারারত সিআরপিএফ জওয়ানদের ওপর কয়েকজন জঙ্গি আচমকাই হামলা চালায়। জম্মু ও কাশ্মীর পুলিশ সূত্রে জানানো হয়, এদিন দুপুর ১২টা নাগাদ দক্ষিণ কাশ্মীরে অনন্তনাগ জেলার বিজবেহরা অঞ্চলে পাদশাবহি বাগ সেতুর কাছে টহল দিচ্ছিল সিআরপিএফ-এর ৯০ ব্যাটালিয়নের জওয়ানরা।