UN Assistant Secretary-General: রাষ্ট্রসংঘের সহকারী সেক্রেটারি-জেনারেল হলেন ভারতীয় অর্থনীতিবিদ লিগিয়া নোরনহা
অর্থনীতিবিদ লিগিয়া নোরনহা (Photo: UN Green Economy @ungreeneconomy/twitter)

নিউ ইয়র্ক, ২৬ ফেব্রুয়ারি: রাষ্ট্রসংঘের বড় পদে গেলেন ভারতীয় অর্থনীতিবিদ লিগিয়া নোরনহা (Ligia Noronha)। তাঁকে রাষ্ট্রসংঘের সহকারী সেক্রেটারি-জেনারেল (UN Assistant Secretary-General) এবং জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) নিউইয়র্ক অফিসের প্রধান নিযুক্ত করেছেন রাষ্ট্রসংঘের প্রধান আন্তোনিও গুতেরেস। বৃহস্পতিবার এক বিবৃতিতে জানানো হয়েছে, নোরনহা আরেক ভারতীয় অর্থনীতিবিদ সত্য ত্রিপাঠির স্থলাভিষিক্ত হবেন।

টেকসই অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে নোরনহা ৩০ বছরেরও বেশি আন্তর্জাতিক অভিজ্ঞতা সম্পন্ন একজন অর্থনীতিবিদ। তিনি ২০১৪ সাল থেকে নাইরোবিতে অবস্থিত ইউএনইপি-র অর্থনীতি বিভাগের পরিচালক হিসাবে কাজ করেছেন, জলবায়ু প্রশমন ও শক্তি পরিবর্তনের বিষয়ে ইউএনইপি-র কাজকে নেতৃত্ব দিয়েছেন। এছাড়াও সবুজ অর্থনীতি, পরিবেশ দূষণ ও স্বাস্থ্য নিয়েও কাজ করেছেন। আরও পড়ুন: Nirav Modi Extradition: নীরব মোদিকে ভারতে প্রত্যর্পণ করার নির্দেশ লন্ডনের আদালতের

ইউএনইপি-তে যোগদানের আগে নোরনহা নতুন দিল্লির দ্য এনার্জি অ্যান্ড রিসোর্সস ইনস্টিটিউটে (টেরি) কাজ করেছেন। নোরনহাও ভারতের জাতীয় সুরক্ষা উপদেষ্টা বোর্ডেও ছিলেন, যা সম্পদ, শক্তি এবং জলবায়ু সুরক্ষা সম্পর্কিত বিষয়গুলি নিয়ে কাজ করে। তিনি এশিয়ান এনার্জি ইনস্টিটিউটের সেক্রেটারি এবং পুনর্নবীকরণযোগ্য শক্তি ও শক্তি দক্ষতা অংশীদারিত্বের সমন্বয়ক হিসাবেও কাজ করেছেন।