AK-103 Assault Rifles Deal: রাশিয়ার থেকে ৭০ হাজার AK-103 অ্যাসল্ট রাইফেল কেনার চুক্তি করল বায়ুসেনা
AK-103 অ্যাসল্ট রাইফেল

নতুন দিল্লি, ২৮ অগাস্ট: রাশিয়ার থেকে ৭০ হাজার একে-১০৩ (AK-103) অ্যাসল্ট রাইফেল কেনার চুক্তি স্বাক্ষর করল ভারতের বায়ুসেনা (Indian Air Force)। বর্তমানে ব্যবহার করা ইনসাস রাইফেলের বদলে আগামীদিনে AK-103 অ্যাসল্ট রাইফেল ব্যবহার করবে বায়ুসেনা। আগামী কয়েক মাসের মধ্যে নতুন AK-103 অ্যাসল্ট রাইফেল হাতে এসে যাবে বলে মনে করা হচ্ছে। যদিও দড় লাখের বেশি এই রাইফেলের প্রয়োজনীয়তা রয়েছে। ৭০ হাজার রাইফেল হাতে আসলে সন্ত্রাস বিরোধী অপারেশনের ক্ষেত্রে বায়ুসেনার শক্তি আরও কিছুটা বৃদ্ধি হবে।

সরকারি সূত্র সংবাদসংস্থা এএনআইকে জানিয়েছে, "রাশিয়ার থেকে ৭০ হাজার AK-103 অ্যাসল্ট রাইফেল কেনার জন্য ৩০০ কোটি টাকার চুক্তি গত সপ্তাহেই স্বাক্ষরিত হয়েছিল। অস্ত্রগুলি প্রথমে জম্মু ও কাশ্মীর, শ্রীনগরের মতো এলাকায় ও গুরুত্বপূর্ণ ঘাঁটিতে মোতায়েন সেনাদের সরবরাহ করা হবে।" AK-103 অ্যাসল্ট রাইফেল বর্তমানে ভারতের নৌবাহিনীর মেরিন কমান্ডোরা ব্যবহার করে। কাশ্মীর উপত্যকায় উলকার লেকে মোতায়েন রয়েছে এই বাহিনী। আরও পড়ুন: Uttarakhand Rains: প্রবল বৃষ্টিপাত উত্তরাখণ্ডে, ভূমিধসের কারণে হৃষিকেশ-দেবপ্রয়াগ-দেরাদুনে রাস্তা সম্পূর্ণ বন্ধ

ভারত এবং রাশিয়া একসঙ্গে আরও উন্নত AK-203 তৈরির চুক্তি করার পরে বাকি ৮০ হাজার রাইফেল কেনা হবে। AK-203 অ্যাসল্ট রাইফেলের চুক্তি ভারতীয় সেনাবাহিনী করবে। যাদের এই রাইফেলের প্রয়োজনীয়তা রয়েছে প্রায় সাড়ে ৬ লাখ। এর আগে ভারতীয় সেনাবাহিনীর বৃহত্তর চুক্তির অংশ হিসেবে প্রায় ৪ হাজার সিগ সাওয়ার অ্যাসল্ট রাইফেল বায়ুসেনার হাতে এসেছিল।

গত প্রায় ২ বছর ভারতের প্রতিরক্ষা বাহিনী তাদের অস্ত্র আধুনিকীকরণের গতি বাড়িয়েছে। ইতিমধ্যেই একেবারে সামনের সারিতে থাকা সেনাদের হাতে দেড় লাখ আমেরিকান সিগ সাওয়ার তুলে দেওয়া হয়েছে। এছাড়াও দেওয়া হয়েছে ১৬ হাজার নেগেভ মেশিনগান।