World's Cleanest Petrol, Diesel: ১ এপ্রিল থেকে সবচেয়ে স্বচ্ছ পেট্রেল-জিজেল ব্যবহার চালু হবে ভারতে
Representational Image | (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৯ ফেব্রুয়ারি: ১ এপ্রিল থেকে ভারতে চালু হচ্ছে Euro-VI এমিশন কমপ্লায়েন্ট পেট্রেল (Petrol) -ডিজেল (Diesel)। বর্তমানে দেশে ব্যবহার হয় Euro-IV মানের পেট্রল-ডিজেল। মাত্র তিন বছরের মধ্যে এই জায়গায় পৌঁছচ্ছে ভারত। এপ্রিল মাস থেকে ভারতই হবে দুনিয়ার একমাত্র বৃহৎ অর্থনীতির দেশ যেখানে ব্যবহার হবে দুনিয়ার সবচেয়ে স্বচ্ছ পেট্রল ও ডিজেল। বিশ্বের বৃহৎ অর্থনীতির আর কোনও দেশ Euro-VI গ্রেডের জ্বালানি ব্যবহার করছে না। ১ এপ্রিল ভারত নির্বাচিত দেশগুলির লীগে যোগ দেবে। এই দেশগুলি Euro-VI গ্রেডের পেট্রল ও ডিজেল ব্যবহার করে, যাতে মাত্র ১০ পার্টস পার মিলিয়ন সালফার থাকে। এই সিদ্ধান্তের ফলে দেশের প্রধান শহরগুলিতে শ্বাসরোধক দূষণ কমবে বলে মনে করা হচ্ছে।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের চেয়ারম্যান সঞ্জীব সিং সংবাদমাধ্যমে জানিয়েছেন, দেশের অধিকাংশ শোধনাগারই এই ইউরো-৬ মানের পেট্রল-ডিজেল উত্পাদন শুরু করে দিয়েছে। ইউরো-৪ মানের পেট্রলের তুলনায় ইউরো-৬ মানের পেট্রোলে সালফারের মাত্রা অনেকটাই কম থাকে। ধীরে ধীরে ইউরো-৬ মানের পেট্রল-ডিজেল গোটা দেশেই চালু হয়ে যাবে। দেশে জ্বালানী তেলের বাজারের প্রায় অর্ধেকটাই দখলে রয়েছে আইওসির। আরও পড়ুন: CBSE Board Exam 2020: প্রাক-বোর্ড পরীক্ষার নম্বরের ভিত্তিতে কাউকে বোর্ডের পরীক্ষা দেওয়া থেকে আটকানো যায় না: CBSE

সংস্থার চেয়ারম্যান সঞ্জীব সিং আরও বলেন, ১ এপ্রিল থেকেই ইউরো ৬ মানের পেট্রল সরবারহ শুরু হয়ে যাবে। ঠিক সময়ে তা ডিপোগুলিতে পৌঁছেও যাবে। ২০১০ সালে ভারতে চালু হয় ইউরো-৩ মানের পেট্রল। এর মধ্যে সালফারের মাত্রা ছিল ৩৫০ পার্টস পার মিলিয়ন। তার পর ৭ বছর পর ভারতের বাজারে চালু হয় ইউরো-৪ মানের পেট্রল। এই মানের পেট্রলে সালফারের মাত্রা রয়েছে ৫০ পিপিএম। আর তার মাত্র তিন বছর পরই দেশে চালু হচ্ছে ইউরো-৬ মানের পেট্রল।