Raxaul-Kathmandu Railway Line: রক্সল-কাটমাণ্ডু প্রস্তাবিত রেললাইনের জন্য নেপালকে চূড়ান্ত সার্ভে রিপোর্ট জমা দিল ভারত
Photo Credits: IANS

নয়াদিল্লি: প্রস্তাবিত রক্সল-কাটমাণ্ডু রেললাইনের (Raxaul-Kathmandu Railway Line) জন্য নেপালকে (Nepal) চূড়ান্ত লোকেশন সার্ভে রিপোর্ট (final location survey report) জমা দিল ভারত (India)। এই বিষয়ে কাটমাণ্ডুর পর্যালোচনা (review) ও মতামত (consideration) জানতে চাওয়া হয়েছে। বেজিং (Beijing) যখন চিনের সীমান্ত শহর (Chinese border city) কেরুঙ্গ (Kerung)-এর সঙ্গে কাটমাণ্ডু পর্যন্ত রেললাইন তৈরির বিষয়ে গবেষণা চালাচ্ছে তখন নয়াদিল্লির এই পদক্ষেপ সময়োপযোগী বলে জানাচ্ছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা।

গত সপ্তাহে মিনিস্ট্রি অফ ফিজিক্যাল ইনফ্রাস্টাকচার অ্যান্ড ট্রান্সপোর্টেশনের (Ministry of Physical Infrastructure and Transportation) মাধ্যমে নেপাল সরকারের হাতে ফাইনাল লোকেশন সার্ভে রিপোর্ট তুলে দেওয়া হয়েছে। রিপোর্টটি তৈরি করেছে কোঙ্কন রেলওয়ে কর্পোরেশন লিমিটেড (Konkan Railway Corporation Limited)।

এই রিপোর্ট প্রসঙ্গে নেপালের রেল দফতরের ডিরেক্টর জেনারেল রোহিত কুমার বিসুরাল সংবাদ সংস্থা আইএএনএস-কে জানিয়েছেন যে বর্তমানে তাঁরা ভারতের পাঠানো এই রিপোর্টটি খতিয়ে দেখছেন। এপ্রসঙ্গে তিনি বলেন, এই রিপোর্টটি পড়ে আমরা বুঝতে চাইছি যে কীভাবে এই প্রকল্পটি বাস্তবায়িত হবে। এই চূড়ান্ত লোকেশন সার্ভটি দেখে এটা বোঝা গেছে যে প্রকল্পটির উজ্জ্বল ভবিষ্যৎ রয়েছে এবং এর বাস্তবায়নও সম্ভব।

ওই রিপোর্টে আরও উল্লেখ রয়েছে, ভারতের রক্সল থেকে নেপালের কাটমাণ্ডু পর্যন্ত ১৪১ কিলোমিটার রেললাইন তৈরি করতে খরচ হবে আনুমানিক তিন বিলিয়ন মার্কিন ডলার। এই খরচের মধ্যে অবশ্য জমি বাবদ ক্ষতিপূরণের টাকা নেই। আরও পড়ুন: Chandrayaan-3 Mission: অনায়াসেই চতুর্থ কক্ষপথ পেরিয়ে গেল চন্দ্রযান-৩, জানাল ইসরো (দেখুন ছবি)