IMPS Transaction Limit Increased: আইএমপিএস লেনদেনের দৈনিক সীমা ৫ লাখ করল আরবিআই
Image used for representational purpose | (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ৮ অক্টোবর: আইএমপিএস বা ইমিডিয়েট পেমেন্ট সার্ভিস (IMPS) লেনদেনের দৈনিক সীমা বাড়াল রিজার্ভ ব্য়াঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। দৈনিক সীমা আগের ২ লাখ থেকে বাড়িয়ে ৫ লাখ করা হয়েছে। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়া (NPCI)-র ইমিডিয়েট পেমেন্ট সার্ভিস হল একটি গুরুত্বপূর্ণ পেমেন্ট সিস্টেম যা ২৪ ঘণ্টা তাৎক্ষণিক টাকা ট্রান্সফারের সুবিধা দেয়। এটি ইন্টারনেট ব্যাঙ্কিং, মোবাইল ব্যাঙ্কিং অ্যাপ, ব্যাঙ্কের শাখা, এটিএম, এসএমএস এবং আইভিআরএস-র মতো বিভিন্ন মাধ্যমের মাধ্যমে করা যায়।

আইএমপিএস-এ প্রতি লেনদেনের সীমা ২ লাখ ২০১৪ সালে কার্যকর হয়। এসএমএস এবং আইভিআরএস ছাড়া অন্য চ্যানেলের জন্য এই ২ লাখ টাকার ক্যাপ ছিল। এসএমএস এবং আইভিআরএস (IVRS) চ্যানেলে প্রতি লেনদেনের সীমা ছিল ৫ হাজার টাকা। আরটিজিএস এখন ২৪ ঘণ্টা চালু থাকায় আইএমপিএস-র ব্যবহারও অনুরূপ বৃদ্ধি ঘটেছে। আরও পড়ুন: Repo Rate Unchanged: রেপো রেট ও রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

আরবিআই এক বিবৃতিতে বলেছে, দেশে লেনদেনের ক্ষেত্রে আইএমপিএস সিস্টেমের গুরুত্বের পরিপ্রেক্ষিতে, এসএমএস এবং আইভিআরএস ছাড়া অন্য চ্যানেলের জন্য প্রতি-লেনদেনের সীমা ২ লাখ থেকে বাড়িয়ে ৫ লাখ করার প্রস্তাব করা হয়েছে। এর ফলে ডিজিটাল পেমেন্ট আরও বৃদ্ধি পাবে।