Hurun Global Rich List 2021: বিশ্বের অষ্টম ধনী ব্যক্তি হিসেবে জায়গা পেলেন ধনকুবের মুকেশ আম্বানি
মুকেশ আম্বানি (Photo Credits: IANS)

মুম্বই, ২ মার্চ: হুরুন গ্লোবাল রিচ ২০২১-এ বিশ্বের অষ্টম ধনী ব্যক্তি হিসেবে জায়গা পেলেন ধনকুবের মুকেশ আম্বানি (Mukesh Ambani)। গত এক বছরে তাঁর সম্পত্তির পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৬.০৯ লাখ কোটি। সম্প্রতিই চিনা ধনকুবের ঝাং শানশানকে পিছনে ফেলে ব্লমবার্গের তালিকায় এশিয়ার ধনীতম ব্যক্তি হিসেবে ঠাঁই পেয়েছেন আম্বানি।

মুকেশ আম্বানি ছাড়াও আরও অনেক ভারতীয় কোটিপতিও হুরুন গ্লোবাল রিচ লিস্ট ২০২১-তে জায়গা করে নিয়েছেন। এটি র‌্যাঙ্কিংয়ের দশম বছর এবং এটির ৬৪ টি দেশ থেকে ৩,২২৮ বিলিয়নিয়ার এবং ২,৪০২ সংস্থা রয়েছে। ভারতে এখন ২০৯ বিলিয়নেয়ার রয়েছেন, যার মধ্যে ১৭৭ জন ভারতে বসবাস করেন। তালিকায় ১১৮ স্ব-নির্মিত বিলিয়নিয়ার এবং ৯১ উত্তরাধিকার সূত্রে বিলিয়নিয়ার রয়েছে। আরও পড়ুন, এবার প্রধানমন্ত্রীর বিরুদ্ধে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ তুললেন ডেরেক ও’ব্রায়েন

সম্প্রতি মুকেশ আম্বানির (Mukesh Ambani) বাড়ির সামনে বিস্ফোরক উদ্ধারের ঘটনায় শোরগোল পড়ে যায়। এই ঘটনায় জইশ-উল-হিন্দ নামে একটি জঙ্গি সংগঠন দায় স্বীকার করেছে বলে রবিবার দাবি করা হয়েছিল। মেসেজিং অ্যাপ টেলিগ্রামে হামলার দায় স্বীকার করেছে এই জঙ্গি গঠন, এমনটাই জানা গিয়েছিল।

জইশ উল হিন্দের পক্ষ থেকে দাবি করা হয়েছে, 'ভারতীয় ব্যবসায়ীদের সঙ্গে কোনও বিরোধ নেই। বিজেপি ও আরএসএস-এর বিরুদ্ধে আমাদের লড়াই।' তাদের নামে ভুয়ো পোস্টার বানানো হচ্ছে বলেও দাবি করা হয়েছে।