COVID-19 Vaccine: রাজ্যগুলিকে দ্রুত করোনার দ্বিতীয় ডোজ দেওয়ায় প্রাধান্যের নির্দেশ কেন্দ্রের
| Representational Image | (Photo Credits: Flickr)

নতুন দিল্লি, ১১ মে: ইতিমধ্যে যাদের করোনার একটি ডোজ দেওয়া হয়ে গিয়েছে শীঘ্রই যেন তাদের দ্বিতীয় ডোজ দেওয়া হয় রাজ্যগুলিকে তারই নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক (Union Health Ministry)। ন্যাশনাল এক্সপার্ট দলের ২ প্রধান সদস্য স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ এবং চিকিৎসক আর এস শর্মার ওপর এর দায়িত্বভার দেওয়া হয়েছে। সমস্ত রাজ্যগুলিতে করোনা টিকার দ্বিতীয় ডোজ দেওয়া পরিদর্শন করবেন তাঁরা।

তিনি জানান, রাজ্যগুলিকে জানাতে হবে সকলকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে কিনা। দীর্ঘদিন ধরে দ্বিতীয় ডোজের অপেক্ষায় রয়েছে বহু মানুষ। কেন্দ্র এও জানিয়েছে নিতুন যে ডোজগুলি পাঠানো হয়েছে তার ৭০% ব্যবহার করতে হবে দ্বিতীয় ডোজে। ৩০% তারা প্রথম ডোজের জন্য ব্যবহার করতে পারেন। আরও পড়ুন, ৫ মিনিট অক্সিজেনের ঘাটতি, প্রাণ কাড়ল ১১ করোনা রোগীর

রাজ্যগুলি চাইলে ১০০ শতাংশই দ্বিতীয় ডোজের জন্য ব্যবহার করতে পারে। সেই সিদ্ধান্ত তারা রাজ্যগুলির ওপরই ছেড়েছে। রাজ্যগুলিকে প্রয়োজন পড়লে বিজ্ঞাপন জারি করতে হবে যাতে সকলে দ্বিতীয় ডোজটি গ্রহণ করে। ৪৫ ঊর্ধ্বদের এবং যারা কোমরবিডিটি রোগী রয়েছেন তাদের সর্বগ্রাধিকার দেওয়ার কথা জানানো হয়েছে। স্বচ্ছতা বজায় রেখে রাজ্যগুলি যাতে দ্বিতীয় ডোজ দেওয়ার সংখ্যা ঘোষণা করে তাও নির্দেশ দেয়।