Haryana: পয়লা ফেব্রুয়ারি থেকে হরিয়ানায় খুলছে স্কুল, তবে তেমন কমেনি সংক্রমণ
School(Photo Credits: Wikimedia Commons)

চণ্ডীগড়, ২৫ জুন: করোনার দাপট কমতেই আর বেশি অপেক্ষা না করে স্কুল খুলছে হরিয়ানা (Haryana)। খুলে দেওয়া হচ্ছে রাজ্যের অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান। আগামী পয়লা ফেব্রুয়ারি থেকে স্কুল খোলার ঘোষণা করল মনোহর লাল খট্টারের সরকার। তবে আপাতত দশম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্তই খুলছে স্কুল। দশম থেকে দ্বাদশ শ্রেণীর অধিকাংশ পড়ুয়াই টিকা নিয়ে পেলেছে বলে তাদের আক্রান্ত হওয়ার ঝুঁকি কম বলে স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়া হলে বলে প্রশাসন সূত্রে খবর।

তবে রাজ্যে প্রথম থেকে নবম শ্রেণী পর্যন্ত কবে স্কুল খুলবে তা জানানো হয়নি। হরিয়ানায় দৈনিক করোনা সংক্রমণ এখন ৬ হাজারের কাছাকাছি। পজেটিভিটি রেট ২০ শতাংশের কাছাকাছি। গত সপ্তাহেই হরিয়ানায় ৫০ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এরপরেও এখনই স্কুল খোলার সিদ্ধান্ত ঝুঁকির হয়ে গেল কি না তা নিয়ে চর্চা চলছে। আরও পড়ুন: ওমিক্রনই শেষ নয়, করোনার নয়া প্রজাতি থাবা বসাতে পারে আবার, সতর্কতা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

এদিকে, ক দিন আগেই করোনায় (Corona Virus) কাঁপছিল দিল্লি (Delhi)। দৈনিক আক্রান্তের সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে, বড় বিপর্যয়ের মুখে দাঁড়িয়ে ছিল। কিন্তু যতটা দ্রুত কোভিড সংক্রমণের গ্রাফ উঠেছিল দিল্লিতে, তত দ্রুতই তা নেমেও যায়। এখন দিল্লিতে দৈনিক আক্রান্তের সংখ্যা ৬ হাজারের নিচে। পজেটিভিটি রেট ১২ শতাংশের কাছাকাছি। দিল্লির বেশিরভাগ সক্রিয় করোনা আক্রান্তই বাড়িতেই আইসোলেশনে আছেন। ফলে করোনা নিয়ে চিন্তা কমছে। এমন সময় মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানালেন, এভাবে চলতে থাকলে খুব দ্রুত কোভিড বিধিনিষেধ তুলে নিয়ে দিল্লিকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে দেওয়া হয়। সেই দিকে প্রশাসন কাজও শুরু করেছে বলে কেজরি জানান।