Covid Drug Cocktail: ডোনাল্ড ট্রাম্পকে দেওয়া কোভিড 'ককটেল ড্রাগ' প্রথমবার দেওয়া হল কোনও ভারতীয়কে
Vaccine | Image used for representational purpose (Photo Credits: Oxford Twitter)

গুরুগ্রাম, ২৬ মে: ডোনাল্ড ট্রাম্প করোনা আক্রান্ত হওয়ার পর যে কোভিড 'ককটেল ড্রাগ' নিয়ে সুস্থ হয়ে উঠেছিলেন তিনি, তেমনই এক ধরনের কোভিড ককটেল ড্রাগ প্রথমবার প্রয়োগ করা হল কোনও ভারতীয়র দেহে। হরিয়ানার ৮৪ বছরের করোনা আক্রান্ত বৃদ্ধ মহম্মদ সিংয়ের দেহে প্রয়োগ করা হল 'বিখ্যাত'কোভিড ড্রাগ ককটেল। যিনি গত পাঁচ দিন ধরে করোনার চিকিৎসায় হাসপাতালে ভর্তি আছেন। গুরুগ্রামের এক হাসপাতালে দেওয়া হয় এই ককটেল কোভিড ড্রাগ। ভারতে এই ওষুধটির বিপণনের দায়িত্বে সিপলা (Cipla)৷ রোচে (Roche) সিপলা ক্যাসিরিভিম্যাব ও ইমডেভিম্যাব (Imdevimab) নামক ওষুধগুলির সংমিশ্রণে এই পরীক্ষামূলক অ্যান্টিবডি ককটেল তৈরি করা হয়েছে। আরও পড়ুন: Yellow Fungus in India: সাদা, কালোর পর এবার আরও মারাত্মক ইয়েলো ফাঙ্গাসের হানা, আক্রান্ত উত্তরপ্রদেশের ১

করোনার (Corona) হাল্কা থেকে মাঝারি উপসর্গ রয়েছে এবং তা বাড়াবাড়ি পর্যায়ে যাওয়ার আশঙ্কা রয়েছে এমন রোগীর ক্ষেত্রে এই ওষুধের কার্যকারী ক্ষমতা রয়েছে বলেই মত এই ওষুধ প্রস্তুতকারক সংস্থার। ওষুধের ১০০০ মিলিগ্রাম ডোজে থাকছে ৫০০ মিলিগ্রাম (600 mg dose) ক্যাসিরিভিম্যাব এবং ৫০০ মিলিগ্রাম ইমডেভিম্যাব৷ মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং ইউরোপের বেশ কিছু দেশে এই অ্যান্টিবডি ককটেল ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছে। এই ওষুধের প্রতি ডোজের দাম ৫৯ হাজার টাকার মত। তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট করোনা আক্রান্ত হওয়ার পর এই ককটেল ড্রাগ নেওয়ার এক সপ্তাহের মধ্যে ফিট হয়ে কাজে ফিরেছিলেন।

সমীক্ষায় দেখা গিয়েছে ৮০ শতাংশ ক্ষেত্রে কোভিড রোগীরা এই ককটেল ড্রাগ নিলে হাসপাতালে ভর্তি করার কোনও প্রয়োজন হচ্ছে না। পাশাপাশি এই ককটেল ড্রাগের ফলে সুস্থতার হারও বাড়ে। এর ফলে প্রায় ৭০% মৃত্যুর হার কম হতে পারে, দাবি সংস্থার৷ ৫৫ বছরের উর্ধ্বে যাদের কার্ডিয়াক সমস্যা আছে তাদেরও এটি প্রয়োগ করা যাচ্ছে।