COVID-19 Vaccine: সিরাম ইনস্টিটিউট ও ভারত বায়োটেককে করোনা ভ্যাকসিনের দাম কমানোর আবেদন কেন্দ্রের
করোনা ভ্যাকসিন

নতুন দিল্লি, ২৬ এপ্রিল: করোনা ভ্যাকসিনের (COVID Vaccine) দাম কমানো নিয়ে ভারতীয় টিকা প্রস্তুতকারক দুই সংস্থা সিরাম ইনস্টিটিউট (SII) ও ভারত বায়োটেককে (Bharat BioTech) প্রশ্ন করল কেন্দ্র সরকার (Central Government)। দেশজুড়ে ১৮ বছর ঊর্ধ্বদের ১ মে থেকে শুরু হবে করোনা ভ্যাকসিনের টিকাকরণ। দাম নিয়ে অসন্তোষ প্রকাশ করছে রাজ্যগুলি। ভিন্ন দাম নিয়ে বারবার সরব হয়েছেন বিরোধীরা।

মমতা, কেজরিওয়াল, কেরালার সরকার বারবার দাম কমানোর আর্জি জানিয়েছেন। আজই কেজরিওয়াল বার্তা দিয়ে বলেন, এটি মুনাফা করার সময় নয়। কেন্দ্রের উচিত দাম কম করা। এক একটি ডোজ যাতে ১৫০ টাকা করে করা হয় তার আবেদন জানান। মমতা বন্দোপাধ্যায়ও শুরু থেকেই 'ওয়ান নেশন' ভিন্ন দাম নিয়ে সরব হয়েছিলেন। কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নও কেন্দ্রকে দু'টি ভ্যাকসিনের দাম কমানো নিয়ে হস্তক্ষেপ করার আর্জি জানান। আরও পড়ুন, 'অক্সিজেনের অভাব নেই উত্তরপ্রদেশে', যোগীর মন্তব্যের তীব্র বিরোধিতা প্রিয়াঙ্কার

ভারতে সিরামের কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কোভ্যাকসিন কেন্দ্র কিনেছে ১৫০ টাকা প্রতি ডোজে। আগামী ১মে থেকে ১৬-৮৫ বছর বয়সীদের ভ্যাকসিন দেওয়ার ঘোষণা করলেও তার দায়িত্ব রাজ্যগুলিকে নিতে হবে বলেই জানিয়ে দেয়। সরকারি ভাবে ৪০০ এবং বেসরকারিভাবে ৬০০-তে কোভিশিল্ড। কোভিশিল্ডের থেকেও দাম বেশি হল কোভ্যাকসিনের । সরকারি হাসপাতালের ক্ষেত্রে দাম ধার্য হয়েছে ৬০০ টাকা। বেসরকারি হাসপাতালকে কোভ্যাকসিন কিনতে হবে ১২০০ টাকায়।

২৮ এপ্রিল থেকে ১৮ বছরের ঊর্ধ্বে ভ্যাকসিন নেওয়ার রেজিস্ট্রেশন শুরু হয়েছে কোউইন অ্যাপে । আগামী ১ মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বে যে কোন ভারতীয় নাগরিক করোনার ভ্যাকসিন নিতে পারবে ।