Nirmala Sitharaman: সুখবর শোনালেন নির্মলা সীতারমন, চিন ছেড়ে ভারতে পাড়ি দিচ্ছে বহু আন্তর্জাতিক সংস্থা!
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১ ডিসেম্বর: সুখবর শোনালেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Finance Minister Nirmala Sitharaman)। জানালেন চিন (China) ছেড়ে ভারতে (India) পাড়ি দিচ্ছে বহু আন্তর্জাতিক সংস্থা। সদ্য বিপুল কর ছাড়ের কথাও ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। যার ফলে স্বস্তি মিলেছে শিল্প সংস্থাগুলির। যার সুবিধা নিতে প্রায় ১২টি আন্তর্জাতিক সংস্থা তাদের মূল ভিত্তি সরিয়ে চিন থেকে ভারতে আসার আগ্রহ প্রকাশ করেছে। গত শনিবার এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

২৮ বছরের মধ্যে প্রথমবার গত সেপ্টেম্বরে প্রায় ১০ শতাংশ কর্পোরেট কর (Corporate Tax) ছাড়ের কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। যে সমস্ত সংস্থা দীর্ঘদিন ভারতে ব্যবসা করছে তাদের ক্ষেত্রে কর্পোরেট কর ৩০ শতাংশ থেকে কমিয়ে ২২ শতাংশ করা হয়েছে। ২০১৯ সালের ১ অক্টোবরের পর উৎপাদন শুরু করেছে বা ২০২৩ সালের ৩১ মার্চের আগে ব্যবসা শুরু করবে তাদের ক্ষেত্রে কর্পোরেট কর ২৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করা হয়েছে। লাইভ মিনটের খবর অনুযায়ী, এইসব বিষয় উল্লেখ করেই এদিন মুম্বইতে এক অনুষ্ঠানে ৫ ট্রিলিয়ন বা ৫ লক্ষ মার্কিন ডলার অর্থনীতির স্বপ্ন দেখান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। তাঁর কথায় আগামী ২০২৪ সালের মধ্যে ভারত এই লক্ষ্য পূরণ করে বিশ্বের সেরা পাঁচটি অর্থনৈতিক শক্তিশালী দেশের মধ্যে স্থান করে নেবে। সাংবাদিকদের মুখোমুখি হয়ে এদিন সীতারমন বলেন, 'যে কোম্পানিগুলো চিন থেকে ব্যবসা গুটিয়ে ভারতে ঘাঁটি বানাতে চায় তাদের বিষয়টি দেখভালের জন্য টাস্কফোর্স তৈরির কথা আমি আগেই বলেছিলাম। কর্পোরেট ট্যাক্স কমানোর কথাও বলেছিলাম। তখন বহু সংস্থা এই প্রস্তাবে আগ্রহ প্রকাশ করেছিল। ভারতে ফিরে আসতে চাইছিল। এই সমস্ত সংস্থার সঙ্গে টাস্কফোর্স যোগাযোগ করেছে। আমি যা জানতে পেরেছি, অন্তত এক ডজন সংস্থা টাস্কফোর্সের সঙ্গে কথা বলেছে। ফলে নতুন কারখানা তৈরি করার ক্ষেত্রে তাদের প্রত্যাশা সম্পর্কেও আমরা ওয়াকিবহাল। এখন সরকারের তরফে তাদের কাছে সুনির্দিষ্ট প্রস্তাব পাঠানো হবে।' আরও পড়ুন: Hyderabad Vet Rape-Murder Case: হায়দরাবাদ গণধর্ষণ ও খুনের কাণ্ডে নিখোঁজ ডায়েরি নিতে গড়িমসি, বরখাস্ত ৩ পুলিশকর্মী

স্বরাষ্ট্রমন্ত্রীর কথায়, ভারতীয় অর্থনীতিকে (Economy) বিষক্রিয়া মুক্ত করতে মোদি সরকারের প্রথম ৫ বছর চলে গিয়েছে। আগামী ৫ বছর সংস্কারমূলক পদক্ষেপের মাধ্যমে ভারতীয় অর্থনীতিকে বিশ্বের অন্যতম শক্তিধর দেশ হিসেবে প্রতিষ্ঠিত করার সময়।