Fake job racket: ভুয়ো চাকরি চক্রের চক্করে মায়ানমারে পাচার, ৪৫ জনকে উদ্ধার করল ভারত
নয়াদিল্লি: ভুয়ো চাকরি চক্রের (Fake job racket) চক্করে পরে মায়ানমারে (Myanmar) পাচার হয়ে গিয়েছিলেন ৪৫ জনের বেশি ভারতীয় নাগরিক (Indian citizens)। ভারতীয় বিদেশমন্ত্রকের (MEA) তৎপরতায় তাঁদের উদ্ধার করে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হয়েছে। ইতিমধ্যেই বুধবার ১৩ জনকে উদ্ধার করে তামিলনাড়ুতে ফিরিয়ে আনা হয়েছে।

এপ্রসঙ্গে বুধবার ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী (Arindam Bagch)  টুইট করেন, চাকরির লোভ দেখিয়ে বেশ কয়েকজন ভারতীয়কে মায়ানমারে নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু, মায়ানমারে অবস্থিত ভারতীয় দূতাবাস ও থাইল্যান্ডে অবস্থিত ভারতীয় দূতাবাসের তৎপরতায় ইতিমধ্যেই ৩২ জন ভারতীয়কে পাচারকারীদের কবল থেকে উদ্ধার করা সম্ভব হয়েছে। এছাড়াও ১৩ জন ভারতীয় নাগরিককে উদ্ধার করে আজই তামিলনাড়ুতে নিয়ে আসা হয়েছে। এই নাগরিকরা ছাড়াও আরও কিছু ভারতীয় মানুষ ভুয়ো চাকরির লোভে পাচারকারীদের খপ্পরে পরেছিলেন। তাঁরা বর্তমানে মায়ানমার কর্তৃপক্ষের কাছে আছেন। আইনি প্রক্রিয়া সম্পন্ন করে তাঁদের দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হচ্ছে। বেআইনি ভাবে দেশে প্রবেশ করার জন্য তাঁদের আটকে রেখেছে মায়ানমার সরকার। খুব তাড়াতাড়ি আইনি পরীক্ষা শেষ করে তাঁদের ভারতে ফিরিয়ে আনা হবে।

ইতিমধ্যে ওই অসহায় মানুষগুলিকে ভারতের বিভিন্ন রাজ্য থেকে ভুল বুঝিয়ে ভারতের বিভিন্ন জেলা থেকে আনা হয়েছে। এই ধরনের ভুয়ো চাকরির চক্র লাওস (Laos) ও কম্বোডিয়া(Cambodia)-তেও গজিয়ে উঠেছে বলে আমরা খবর পেয়েছি বলে জানান অরিন্দমবাবু। তাঁর পরামর্শ, ব্যাঙ্কক-সহ বেশ কয়েকটি জায়গার ভারতীয় দূতাবাসগুলি (Indian Embassies) এই বিষয়ে আমাদের তথ্য সংগ্রহে সাহায্য করছে। সমস্ত ভারতীয় নাগরিকদের কাছে আমাদের অনুরোধ, এই ধরনের চাকরির (job) খবর পেয়েই দেশ ছেড়ে যাবেন না। ভালোভাবে খোঁজখবর করেই বিদেশে চাকরি করতে যাওয়ার ঝুঁকি নেবেন