ইউপিএ আমলে এয়ার ইন্ডিয়ার বিমান কেনায় বড়সড় আর্থিক দুর্নীতি, পি চিদম্বরমকে তলব করল ইডি
পি চিদম্বরম(Photo Credit: ANI)

দিল্লি, ১৯ আগস্ট: এয়ার ইন্ডিয়ার ভূত যেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরমের (P Chidambaram) পিছুই ছাড়ছে না। এবার ইডির নজর তাঁর দিকে। প্রসঙ্গ এয়ার ইন্ডিয়ার ১১১ বিমান ক্রয়। এনিয়ে তদন্তে নেমেছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ইডি। সংস্থার অভিয়োগ, এয়ার ইন্ডিয়া (Air India) এই বিমান কেনা নিয়ে ইউপিএ জমানায় বড়মাপের দূর্নীতি হয়েছে। যাতে সক্রিয়ভাবে প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরমের জড়িয়ে থাকার সম্ভাবনা প্রবল। তাই এনিয়ে জিজ্ঞাসাবাদ করতে আগামী ২৩ তারিখে ইডির দপ্তরে পি চিদম্বরমের তলব পড়েছে। মূলত প্রাক্তন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রী প্রফুল্ল পটেলকে জেরা করেই উঠে আসে চিদম্বরমের নাম।

উল্লেখ্য, এয়ার ইন্ডিয়ার ঘাড়ে বড়সড় আর্থিক ক্ষতির বোঝা চেপেছে বহুদিন হল। সেই বার আরও বাড়িয়ে দেয় ২০০৭-এ এয়ার ইন্ডিয়ার নতুন বিমান কেনার চুক্তি। এই সময় বেশ কয়েকটি লাভজনক রুটে বিমান ওড়ানো বন্ধ করে দেয় এয়ার ইন্ডিয়া। এবং সেই সব রুটে বিমান ওড়ানোর ছাড়পত্র পেয়ে যায়। যারফলে বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়ে বিমান সংস্থাটি। শোনা যাচ্ছে, এয়ার ইন্ডিয়ার এহেন সিদ্ধান্তের পিছনে তদানীন্তন ইউপিএ সরকারের এক মন্ত্রী গোষ্ঠী কাজ করেছে। সেই সঙ্গে ছিল কর্পোরেট লবিস্ট দীপক তলওয়ার, তাকে এই মর্মে গ্রেপ্তারও করা হয়েছে। বিষয়টি নিয়ে আগেই ইডির (Enforcement Directorate (ED) ) জেরার মুখে পড়েছিলেন প্রফুল্ল পটেল, এবার পি চিদম্বরমের পালা। আরও পড়ুন-Article 370 Move: কাশ্মীরে ১৪৪ ধারা উঠতেই অমিত শাহর পিঠ চাপড়ে দিলেন অজিত ডোভাল, উপত্যকার নিরাপত্তা নিয়ে কী বললেন তিনি?

জানা গিয়েছে, যে মন্ত্রী গোষ্ঠী এয়ার ইন্ডিয়ার ১১১ বিমান কেনার তদারক করছিল, সেই গোষ্ঠীর প্রধান ছিলেন পি চিদম্বরম। জানা গিয়েছে, ২০০৯ সালে এয়ারবাস সংস্থার থেকে ৪৩ বিমান কেনায় সিলমোহর দিয়েছিল পি চিদম্বরমের নেতৃত্বে থাকা মন্ত্রিগোষ্ঠীই। তখন নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটির কাছে যে প্রস্তাব দেওয়া হয়েছিল তাতে শর্ত দেওয়া হয়েছিল বিক্রির পরেও, বিমান নির্মাণকারী সংস্থাটি প্রশিক্ষণ, রক্ষণাবেক্ষণ, মেরামতি ইত্যাদি নানা সুবিধা সরবরাহ করবে। কিন্তু, পরে যখন বিমানের পারচেজ অর্ডার দেওয়া হয় তখন সেই শর্ত সরিয়ে দেওয়া হয়েছিল। এই সময় ঠিক কী কী ঘটেছিল, কোথায় কত টাকা কীভাবে ব্যায় হল তা জানতে চিদম্বরমকে জেরা করতে চায় ইডি। সেই সহ্গে সিবিআইয়ের এক্তিয়ারে থাকা আর্থিক জালিয়াতির মামলার বিষয়টিও খতিয়ে দেখা হবে। এদিকে এমনিতেই এয়ারসেল ম্যাক্সিস এবং আইএনএক্স মিডিয়া সংক্রান্ত আর্থিক জালিয়াতি মামলায় জেরবার চিদম্বরম। সেখানে ইডির এই তলব নতুন সংকট নিয়ে এল তাঁর জীবনে।