COVID 19: করোনা সংক্রমণ এবং মৃত্যু কোন কোন রাজ্যে বেশি, তালিকা কেন্দ্রের
বাড়ছে সংক্রমণের মাত্রা

দিল্লি, ৫ মে:  গোটা দেশ জুড়ে দাপিয়ে বেড়াচ্ছে করোনার (Corona) দ্বিতীয় ঢেউ। করোনার (COVID 19) দ্বিতীয় ঢেউয়ের জেরে দিল্লি (Delhi), মহারাষ্ট্র, কর্ণাটক সহ গোটা দেশ জুড়ে সংক্রমণের মাত্রা যেমন বাড়ছে, তেমনি মৃত্যুর হারও বাড়ছে ক্রমশ। দেশে করোনা সংক্রমণের গ্রাফ যখন উর্ধ্বমুখী, সেই সময় সাংবাদিক সম্মেলন করেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল।

তিনি বলেন, দেশে করোনা সংক্রমণ যেমন বাড়ছে, তেমনি মত্যুর হারও উর্ধ্বমুখী। মহারাষ্ট্র, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, দিল্লি, উত্তরপ্রদেশ এবং হরিয়ানায় মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি। তবে গত সপ্তাহে বেঙ্গালুরুতে যে হারে সংক্রমণের মাত্রা বেড়েছে, তাতেও চিন্তা বাড়ছে বলে জানান লব আগরওয়াল (Lav Agarwal)।

আরও পড়ুন:  Mamata Banerjee: কোভিড সংক্রমণে রাশ টানতে বৃহস্পতিবার থেকে বন্ধ লোকাল ট্রেন, ঘোষণা মুখ্যমন্ত্রীর

পাশাপাশি তিনি আরও জানান, চেন্নাইতেও সংক্রমণের মাত্রা উর্ধ্বমুখী। ৩৮ হাজার ইতিমধ্যেই আক্রান্ত হয়েছেন। দক্ষিণের বেশ কয়েকটি জেলায় বিশেষ করে কোজিকোড়, এর্নাকুলাম,  গুরুগ্রামেও বাড়ছে সংক্রমিতের সংখ্যা।

এই মুহূর্তে দেশের ১২টি রাজ্যে করোনা পজিটিভিটির মাত্রা ১ লক্ষের বেশি করে। ৭টি রাজ্যে ৫০ হাজার থেকে ১ লক্ষ করে মানুষ আক্রান্ত হচ্ছেন। পাশাপাশি মহারাষ্ট্র, কেরালা, কর্ণাটক, উত্তরপ্রদেশ এবং অন্ধ্রপ্রদেশে ১.৫ লক্ষ করে মানুষ সংক্রমিত হচ্ছেন বলে জানান কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব।

 

তবে করোনার দ্বিতীয় ঢেউ যখন সংক্রমণ ছড়াচ্ছে জোর কদমে, সেই সময় টিকাকরণ পদ্ধতিও চলছে দ্রুত। ইতিমধ্যেই দেশের ৯টি রাজ্যে মোট ৬.৭১ লক্ষ মানুষকে টিকা (Vaccine) দেওয়া হয়েছে বলে জানান লব আগরওয়াল।