Coronavirus: শিশুরা করোনায় আক্রান্ত হলেও বেশিরভাগ উপসর্গহীন, নয়া সতর্কতা
ছবি ট্যুইটার

দিল্লি, ১ জুন: করোনা ভাইরাসের (Coronavirus) তৃতীয় ঢেউয়ের জেরে শিশুরা আক্রান্ত হতে পারে সর্বাধিক। চিকিৎসকদের এমন আশঙ্কার পর থেকেই গোটা দেশ জুড়ে শিশু (Children) হাসপাতাল এবং তাদের চিকিৎসা পদ্ধতি খতিয়ে দেখা হচ্ছে জোর কদমে। মুম্বই, কর্ণাটক সহ দেশের বিভিন্ন রাজ্যের সরকাররা শিশুরা আক্রান্ত হলে, কীভাবে তাদের সুস্থ করা যায়, সে বিষয়ে সমস্ত দিক খতিয়ে দেখতে শুরু করেছেন। এসবের মধ্যে নতুন করে সাংবাদিক সম্মেলন করলেন নীতি আয়োগের ডক্টর ভি কে পাল।

তিনি বলেন, করোনা ভাইরাস (COVID 19) দুভাবে শিশুদের মধ্যে থাবা বসাচ্ছে। যে শিশুরা করোনায় আক্রান্ত হচ্ছে, তাদের হয় নিউমোনিয়া চোখে পড়ছে, না হলে তাদের মধ্যে দেখা দিচ্ছে মাল্টি সিস্টেম ইনফ্লেমেটরি সিন্ড্রোমে (Multi-system Inflammatory Syndrome)। করোনা থেকে যারা সেরে উঠছে, তাদের মধ্যেই মাল্টি সিস্টেম ইনফ্লেমেটরি সিন্ড্রোম দেখা দিচ্ছে বলে জানান ভি কে পাল।

 

আরও পড়ুন: Delhi: সাবধান! কোভিডের পর দিল্লির শিশুরা ভুগছে MIS-C তে, আক্রান্ত ১৭৭

শুধু তাই নয়, শিশুদের সংক্রমণের ক্ষেত্রে করোনা নিজেদের বৈশিষ্ট্য পালটে ফেলছে ক্রমশ। ফলে ভবিষ্যতে শিশুদের করোনায় আক্রান্তের সংখ্যা আরও বাড়তে পারে বলে করা হয়েছে আশঙ্কা প্রকাশ। তবে এ পর্যন্ত যে শিশুরা কোভিডে আক্রান্ত হয়েছে, তাদের মধ্যে খুব কম সংখ্যককেই হাসপাতালে ভর্তি করতে হয়েছে। তা সত্ত্বেও ভবিষ্যতের কথা মাথায় রেখে শিশুদের চিকিৎসা ব্যবস্থার উন্নতি কীভাবে করা যায়, সে বিষয়ে সমস্ত পদক্ষেপ করা হচ্ছে বলেও জানান নীতি আয়োগের (NITI Aayog) ডক্টর ভি কে পাল।

এসবের পাশাপাশি ভি কে পাল আরও কয়েকটি বিষয়ের উল্লেখ করেন শিশুদের নিয়ে। তিনি বলেন, যে শিশুরা করোনায় আক্রান্ত হচ্ছে, তারা বেশিরভাগ উপসর্গবিহীন। আক্রান্ত হলেও, তাদের অনেকের মধ্যেই কোনও লক্ষ্মণ চোখে পড়ছে না। শিশুদের মধ্যে করোনার প্রভাব সেভাবে মারাত্মকভাবে চোখে না পড়লেও, এ বিষয়ে সতর্ক থাকতে হবে বলে জানান ভি কে পাল।