Draupadi Murmu( Photo Credits: ANI)

নয়াদিল্লি: কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী ও অলোক কুমারের পর এবার রাষ্ট্রপতি (President) দ্রৌপদী মুর্মু (Droupadi Murmu)-কে কটূক্তি করে বিতর্ক তৈরি করলেন প্রাক্তন সাংসদ ও কংগ্রেস নেতা উদিত রাজ। যার জেরে তাঁকে নোটিস পাঠিয়ে এই ধরনের অপমানজনক মন্তব্যের কারণ জানতে চাইল জাতীয় মহিলা কমিশন। ভারতের প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি সম্পর্কে এই ধরনের মন্তব্য করার জন্য কংগ্রেস নেতা উদিত রাজের বিরুদ্ধে তোপ দেগেছেন বিজেপি নেতারাও।

বুধবার কংগ্রেস নেতা উদিত রাজ (Udit Raj) হিন্দিতে একটি টুইট করে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে কটুক্তি করেন। ওই টুইটে লেখা ছিল, "কোনও দেশের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু-জির মতো নন। চামচাগিরিও (chamchagiri) একটা লিমিট থাকে। তিনি বলেছেন ৭০ শতাংশ মানুষ গুজরাটের নুন খান। তিনি কি শুধু নুন খেয়েই বেঁচে আছেন?"

বৃহস্পতিবার উদিত রাজের এই টুইটের সমালোচনা করে বিজেপি নেতা শাজিদ পুনাওয়ালা (Shehzad Poonawalla) টুইট করেন, কংগ্রেসের অধপতনের আরেকটি নমুনা আমরা দেখতে পেলাম। উদিত রাজ দেশের প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতির বিরুদ্ধে যে ধরনের মন্তব্য করেছেন তা অত্যন্ত নিন্দনীয়। আমরা জানতে চাই, কংগ্রেস কি আদিবাসী সমাজের উদ্দেশ্যে করা এই মন্তব্যকে সমর্থন করে। প্রথমে অলোক কুমার (Ajoy Kumar) রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে শয়তান বলেন উল্লেখ করেন, তারপর অধীররঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chaudhary) "রাষ্ট্রপত্নী (Rashtrapatni)" বলেন। এখন কংগ্রেস (Congress) আরও নীচে নেমে গিয়ে রাষ্ট্রপতি সম্পর্কে এই ধরনের মন্তব্য করছে। উদিত রাজ দেশের প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি সম্পর্কে এই ধরনের বিতর্কিত মন্তব্য করছেন। কংগ্রেস কি আদিবাসী সমাজের প্রতি এই ধরনের অপমানকে সমর্থন জানায়?

বিষয়টির সূত্রপাত হয় গত সোমবার গুজরাটের (Gujarat) গান্ধীনগরে এক সভায় গিয়ে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেন, এটা বলা যেতেই পারে যে দেশের প্রায় সব মানুষ গুজরাটের নুন ( salt) খান। তাঁর এই মন্তব্য জনসমক্ষে  আসার পরেই শুরু হয় বিতর্ক।