Colonel Prithipal Singh Gill Turns 100: সামলেছেন সেনার ৩ বাহিনীর দায়িত্ব, শতবর্ষে কর্নেল পৃথ্বীপাল সিং গিল
কর্নেল পৃথ্বীপাল সিং গিল (Photo source: Indian Army)

নতুন দিল্লি, ১১ ডিসেম্বর: স্থল, বায়ুসেনা ও নৌসেনা-তিন বাহিনীতেই (Indian Army) তিনি ছিলেন। শুধু তাই নয়, অংশ নিয়েছেন দ্বিতীয় বিশ্বযুদ্ধে, পাকিস্তানের বিরুদ্ধ লড়েছে ১৯৬৫ সালের যুদ্ধেও। তিনি হলেন কর্নেল পৃথ্বীপাল সিং গিল (Colonel Prithipal Singh Gill), আজ ১০০ বছরে পা দিলেন এই প্রাক্তন সেনানী। ভারতীয় সেনার তরফে তাঁকে শুভেচ্ছা জানানো হয়েছে। সেনার তরফে বলা হয়েছে, কর্নেল সিং গিল (অবসরপ্রাপ্ত) ভারতীয় বিমান বাহিনী, ভারতীয় নৌবাহিনী এবং ভারতীয় সেনাবাহিনীর (আর্টিলারি) একমাত্র আধিকারিক। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় দায়িত্ব পালন করেছিলেন।

পৃথ্বীপাল সিং গিল ব্রিটিশ শাসনে পরাধীন ভারতের রয়্যাল ইন্ডিয়ান এয়ার ফোর্সে একজন পাইলট হিসাবে কর্মজীবন শুরু করেছিলেন ১৯৪২ সালে, পরে তিনি নৌবাহিনীতে যোগ দেন এবং অবশেষে ১৯৬৫ সালের যুদ্ধে ভারতীয় সেনাবাহিনীতে গানার অফিসার হিসাবে কাজ করেছিলেন। অবসর নেওয়ার আগে মণিপুরে রাইফেলস সেক্টর কমান্ডার পদেও ছিলেন তিনি।

কর্নেল পৃথ্বীপালের বাবা হরপাল সিংও সেনা ছিলেন। তিনি সেনাবাহিনীতে ক্যাপ্টেনের দায়িত্ব পালন করেছিলেন। ১৯৪৩ সালে মাত্র ২৩ বছর বয়সে নৌবাহিনীর সাদা ইউনিফর্ম পরেছিলেন পৃথিপাল, এরপর ৫ বছর নিজের দায়িত্ব পালন করেছেন। ১৯৫১ সালের নৌবাহিনী ছেড়ে তিনি স্থলসেনায় যোগ দেন। কর্নেল পদমর্যাদা অর্জনের পর তিনি ১৯৭০ সালে অবসর নেন।